শিরোনাম

রেলের শর্ত পূরণ না করায় সহজের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সুপারিশ


।। নিউজ ডেস্ক ।।
জাতীয় সংসদে অনুষ্ঠিত রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে শর্ত পূরণ না করায় বাংলাদেশে রেলওয়ের টিকিট বিক্রির সহযোগী প্রতিষ্ঠান সহজ-সিনেসিস-ভিনসেন জেভিকে আর্থিক জরিমানা ও শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়েছে।

রোববার (২৬ মে) জাতীয় সংসদে অনুষ্ঠিত রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এমন সুপারিশ করা হয়। সংসদ সচিবালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বৈঠকের কার্যবিবরণী সূত্রে জানা গেছে, আগের বৈঠকে সহজের ডটকম নিয়ে আলোচনা করা হয়েছিল। পরে সহজ-সিনেসিস-ভিনসেন জেভির কী পরিমাণ যন্ত্রাংশ স্থাপন করার কথা ছিল এবং কী পরিমাণ তারা স্থাপন করেছে, রেলপথ মন্ত্রণালয়ের কাছে তা জানতে চেয়েছিল কমিটি। দুই মাসের মধ্যে যন্ত্রাংশ স্থাপনে ব্যর্থ হলে সহজ-সিনেসিস-ভিনসেন জেভির সঙ্গে চুক্তি বাতিলেরও সুপারিশ করা হয়েছিল। সে অনুযায়ী রোববারের বৈঠকে রেলপথ মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রতিবেদন দেওয়া হয়।

সেখানে সাতটি চুক্তির মধ্যে সহজ-সিনেসিস-ভিনসেন জেভি মাত্র দুটি চুক্তি শেষ করেছে বলে উল্লেখ করা হয়েছে। বাকি পাঁচটির মধ্যে একটি চুক্তিতে ১৫০ স্টেশনে কম্পিউটারাইজড কথা থাকলেও ৩০টিতে করা হয়েছে। বাকি চারটি এখন পর্যন্ত সম্পূর্ণ হয়নি বলে জানিয়েছে বাংলাদেশ রেলওয়ে।

সহজ-সিনেসিস-ভিনসেন জেভি যে সকল যন্ত্রাংশ এখনো সরবরাহ করতে পারেনি, তা হলো— টিকিট ভেন্ডিং মেশিন, জায়ান্ট স্ক্রিন ডিসপ্লে, সার্ভিস কি কিয়োস্ক এবং জিপিএস ট্রেন ট্যাকার। প্রতিবেদনে বলা হয়েছে, যন্ত্রাংশগুলো দেওয়ার জন্য প্রস্তুত রাখা হয়েছে।

এতে আরও বলা হয়, যে সকল শর্তে ডেমো ট্রেন আমদানি করা হয়েছিল তার যথাযথ বাস্তবায়ন না হয়ে থাকলে সরবরাহকারী প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করা এবং সহজ-সিনেসিস-ভিনসেন জেভি রেলপথ মন্ত্রণালয়ের সঙ্গে সম্পাদিত চুক্তি মোতাবেক সব শর্ত পূরণ না করায় প্রতিষ্ঠানটিকে আর্থিক জরিমানাসহ প্রয়োজনীয় শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

সূত্রঃ ঢাকা পোস্ট


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।