‘রেলের আধুনিকায়ন শুরু শেখ হাসিনা ক্ষমতায় আসার পর’


।। নিউজ ডেস্ক ।।
দেশের রাজাকার আলবদর ও মুক্তিযুদ্ধবিরোধী গোষ্ঠী আন্তর্জাতিক ষড়যন্ত্রের মাধ্যমে ৭৫ সালে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করে দেশকে আবারও পিছিয়ে দেয়। ৭৫ পরবর্তী সময়ে বাংলাদেশ রেলওয়ে ছিল সবচেয়ে অবহেলিত ও ধ্বংসপ্রায়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার পর রেলপথকে সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছেন। তখন থেকেই মূলত বাংলাদেশ রেলওয়ের আধুনিকায়ন শুরু হয়। অবহেলিত রেলপথে উন্নয়নের ছোঁয়া লাগে। প্রধানমন্ত্রীর এই কর্মসূচির ধারাবাহিকতায় রেল মন্ত্রণালয় ঈশ্বরদী-ঢাকা রেলপথের সিরাজগঞ্জের উল্লাপাড়া রেল স্টেশনের আধুনিকায়ন ও যাত্রীসেবা নিশ্চিতের লক্ষে উন্নয়ন কর্মসূচি হাতে নিয়েছেন। মুক্তিযুদ্ধের পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যুদ্ধবিধ্বস্ত দেশ পুনর্গঠনে যে কার্যক্রম শুরু করেছিলেন তা বেশি দূর এগিয়ে নিতে দেওয়া হয়নি। বলেছেন রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন।

বৃহস্পতিবার (১১ নভেম্বর) উল্লাপাড়া রেল স্টেশনের আধুনিকায়ন ও উন্নয়ন কর্মকাণ্ডের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। স্টেশনের প্ল্যাটফর্মে রেলওয়ে অধিদপ্তরের মহাপরিচালক ডি এন মজুমদারের সভাপতিত্বে অনুষ্ঠানে সংসদ সদস্য তানভীর ইমাম বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

এ সময় বাংলাদেশ রেলওয়ের সচিব মো. সেলিম রেজা, পশ্চিম রেলওয়ের মহাব্যবস্থাপক মিহির কান্তি গুহ, প্রধান প্রকৌশলী মনিরুল ইসলাম, পাকশী রেলওয়ে বিভাগের রেলওয়ে ম্যানেজার শাহিদুল ইসলাম, পাকশী রেলওয়ের বিভাগীয় প্রকৌশলী-২ আব্দুর রহিমসহ স্থানীয় প্রশাসনের কর্মকর্তা ও আওয়ামী লীগ নেতারা উপস্থিত ছিলেন।

রেলমন্ত্রী বলেন, বাংলাদেশে রেলওয়ে স্টেশনের প্ল্যাটফর্মগুলো ছিল খুবই নিচু। এতে ট্রেন থেকে যাত্রীদের ওঠানামায় অনেক অসুবিধা হতো। স্টেশনগুলোতে শিশু বাচ্চাদের মায়ের দুধ পান করার কোনো ব্যবস্থা ছিল না। প্ল্যাটফর্মগুলোও ছিল ট্রেনের তুলনায় অনেক ছোট। প্রধানমন্ত্রীর নির্দেশনায় আমরা এখন সরকারের রাজস্ব খাতের অর্থ থেকে প্রতিটি স্টেশনের প্ল্যাটফর্ম উঁচুকরণ, সম্প্রসারণ, শেড নির্মাণ এবং শিশু বাচ্চাদের দুধ খাওয়ানোর জন্য ফিডিং সেন্টার নির্মাণের ব্যবস্থা নিয়েছি।

সংসদ সদস্য তানভীর ইমামের আবেদনের প্রেক্ষিতে উল্লাপাড়া রেলওয়ে স্টেশনে রংপুর এক্সপ্রেস ও নীলফামারী এক্সপ্রেসসহ কয়েকটি আন্তনগর ট্রেনের যাত্রা বিরতির ব্যবস্থা নেওয়ার ঘোষণা দেন রেলমন্ত্রী। একই সঙ্গে উল্লাপাড়া স্টেশনে আরও একটি আইল্যান্ড প্ল্যাটফর্ম নির্মাণ করা হবে বলেও উল্লেখ করেন তিনি।

সূত্রঃ সমকাল


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।