রেলের অবৈধ লেভেল ক্রসিং বন্ধের দাবি

রেলের অবৈধ লেভেল ক্রসিং বন্ধের দাবি

নিউজ ডেস্ক: মরণ ফাঁদ হিসেবে পরিগণিত সকল অবৈধ লেভেল ক্রসিং এখনই বন্ধের দাবি জানিয়েছে রেলওয়ে রানিং স্টাফ ও শ্রমিক-কর্মচারী সমিতি। সম্প্রতি ব্রাহ্মণবাড়িয়ার মন্দবাগ স্টেশনে সংঘটিত ট্রেন দুর্ঘটনায় গঠিত তদন্ত কমিটিসমূহ দুর্ঘটনার প্রকৃত চিত্রকে উপেক্ষা করে রিপোর্ট পেশ করার প্রতিবাদে গতকাল শনিবার চট্টগ্রাম পাহাড়তলী এম এস হক মিলনায়তনে রেলওয়ে সর্বস্তরের রানিং কর্মচারীদের সমাবেশে এ দাবি জানানো হয়। সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ রেলওয়ে গার্ডস কাউন্সিল কেন্দ্রীয় সভাপতি রোকন উদ্দিন।

এ ব্যাপারে রেল শ্রমিক নেতা মোহাম্মদ আলী বলেন, সভায় সর্বসম্মতিক্রমে চারটি সিদ্ধান্ত নেওয়া হয়। এর মধ্যে রয়েছে সুষ্ঠু ও নিরাপদ ট্রেন চলাচলের স্বার্থে সিগন্যাল অবলোকনে বিদ্যমান সকল প্রতিবন্ধকতা অবিলম্বে দূরীভূত করা হোক। মরণ ফাঁদ হিসেবে পরিগণিত সকল অবৈধ লেভেল ক্রসিং এখনই বন্ধ করা হোক। গতানুগতিক পদ্ধতি অনুসরণ না করে জরুরি ভিত্তিতে রানিং কর্মচারীদের বিশ্রাম উপযোগী রেস্ট হাউজের সু-ব্যবস্থা নিশ্চিত করা হোক। প্রধানমন্ত্রী কর্তৃক ঘোষিত রানিং কর্মচারীদের দেশ-বিদেশে উন্নত প্রশিক্ষণের পাশাপাশি নবনিয়োগ প্রক্রিয়া অব্যাহত রাখা হোক।

তিনি বলেন, সভায় নেতৃবৃন্দ ব্রাহ্মণবাড়িয়ার কসবার মন্দবাগ রেল স্টেশনে সংঘটিত ট্রেন দুর্ঘটনার পরিপ্রেক্ষিতে গঠিত তদন্ত কমিটিসমূহ দুর্ঘটনার প্রকৃত চিত্রকে পাশ কাটিয়ে তদন্ত প্রতিবেদন পেশ করায় প্রচণ্ড ক্ষোভ ও অসন্তোষ প্রকাশ করেন। সেই সঙ্গে প্রশাসন কর্তৃক রানিং কর্মচারীদের ঢালাওভাবে বদলির তীব্র প্রতিবাদ জানান।

সভায় নেতৃবৃন্দ বলেন, মন্দবাগ আউটার সিগন্যাল সংলগ্ন মাটির স্তূপ সিগন্যাল অবলোকনে প্রতিবন্ধকতা সৃষ্টির বিষয়টি তদন্তে এড়িয়ে যাওয়া হয়েছে। অথচ উক্ত স্তূপটি দুর্ঘটনার পরক্ষণেই সরিয়ে নেওয়ার যথেষ্ট প্রমাণাদি বিদ্যমান রয়েছে। এছাড়া উক্ত সিগন্যালের সন্নিকটে রিপিটার সিগন্যাল না বসানোর দায়দায়িত্ব নিরূপণের বিষয়টিও তদন্ত কমিটি কর্তৃক এড়িয়ে যাওয়া হয়েছে।

নেতৃবৃন্দ গভীর অসন্তোষ প্রকাশ করে বলেন, ঘটনার দিন রাতে প্রচণ্ড কুয়াশাচ্ছন্ন ছিল যা সর্বজন স্বীকৃত। আবহাওয়া দপ্তর ও ইন্টারনেটে কুয়াশার বিষয়টি স্পষ্ট হওয়ার পরও তদন্ত কমিটি উদ্দেশ্যমূলকভাবে তা এড়িয়ে যায়। এছাড়া মাননীয় প্রধানমন্ত্রী দুর্ঘটনার দিন কুয়াশা ছিল বলে তার সংসদে প্রদত্ত বক্তব্যে উল্লেখ করেন।

সুত্র:ইত্তেফাক, , ২৪ নভেম্বর, ২০১৯

About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।