রেলমন্ত্রী: প্রয়োজনে বাস, ট্রেন ও নৌ চলাচল বন্ধ

রেলমন্ত্রী: প্রয়োজনে বাস, ট্রেন ও নৌ চলাচল বন্ধ

দেশে করোনাভাইরাসের পরিস্থিতি খারাপের দিকে গেলে প্রয়োজনে বাস, ট্রেন ও নৌ চলাচল বন্ধ করে দেয়া হবে বলে জানিয়েছেন রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন। আজ শুক্রবার বার্তা সংস্থা ইউএনবিকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এমনটি জানান।

নুরুল ইসলাম সুজন বলেন, ইতোমধ্যে প্রতিটি ট্রেন ও স্টেশনে সতর্কতামূলক ব্যবস্থা নেয়া হয়েছে। কমলাপুর, বিমানবন্দর, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, সিলেটসহ বড় রেলস্টেশনগুলোতে ট্রেনে ওঠার আগে যাত্রীদের শরীরের তাপমাত্রা মাপা হচ্ছে। এ কাজে চিকিৎসকদের পাশাপাশি রেলওয়ে কর্মকর্তারা সহযোগিতা করছেন।

তিনি আরো বলেন, ট্রেনগুলো জীবাণুমুক্ত করার জন্য যাত্রী ওঠার আগে আসন ও হাতল পরিষ্কার করা হচ্ছে। এ নিয়ে প্রয়োজনে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলা হবে। তবে ট্রেনগুলো জীবাণুমুক্ত করতে পর্যাপ্ত জীবাণুনাশক ওষুধ নেই।

এ ছাড়া সচেতনতা সৃষ্টির জন্য প্রতিটি স্টেশনে মাইকিং করা হচ্ছে জানিয়ে রেলপথমন্ত্রী বলেন, যাতায়াত করার আগে যাত্রীদের মাস্ক ব্যবহার করতে বলা হচ্ছে। আর পরিস্থিতি যদি খারাপের দিকে যায় তাহলে সরকারের সিদ্ধান্ত অনুযায়ী প্রয়োজনে ট্রেন চলাচল বন্ধ করে দেয়া হবে।

এদিকে করোনার সংক্রমণ রোধে গতকাল বৃহস্পতিবার মাদারীপুরের শিবচর উপজেলা অনির্দিষ্টকালের জন্য লকডাউন করা হয়েছে। এই সময়ের মধ্যে দোকানপাট ও গণপরিবহন বন্ধ থাকবে। দরকার ছাড়া কেউ বাড়ির বাইরে বের হতে পারবে না। শুধু ওষুধ, কাঁচামাল ও মুদি দোকান খোলা থাকবে। এ নির্দেশ অমান্য করলে জেল-জরিমানা করা হবে।

সুত্র:bangla24livenewspaper.com, 20 March 2020

About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।