শিরোনাম

রেলওয়ের রানিং স্টাফের কর্মবিরতি স্থগিত, স্বাভাবিক হলো ট্রেন চলাচল


।। নিউজ ডেস্ক ।।
রেলওয়ে কর্তৃপক্ষের আশ্বাসে কর্মবিরতি স্থগিত করে রোববার (৩০ জানুয়ারি) রাজধানীর রেল ভবনে ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের পর এ কর্মসূচি প্রত্যাহারের সিদ্ধান্ত নেয় ট্রেনের রানিং স্টাফরা (চালক-গার্ড)।

পূর্বের নিয়মে ভাতা ও পেনশন সুবিধা পুনর্বহালে দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছিলেন ট্রেনের রানিং স্টাফরা। তারই অংশ হিসেবে রোববার মধ্যরাত থেকে ট্রেন চালকদের কর্মবিরতির কর্মসূচি ছিল। এতে সারাদেশে রেল যোগাযোগ বন্ধের শঙ্কা তৈরি হয়। তবে কর্মবিরতি স্থগিত করায় এখন ট্রেন চলাচল স্বাভাবিক রয়েছে।

এর আগে গত ২১ ডিসেম্বর ‘চালকদের সুযোগ-সুবিধা কমানোয় ট্রেনে শিডিউল বিপর্যয়ের আশঙ্কা’ শিরোনামে জাগোনিউজ২৪.কম এ একটি বিশেষ প্রতিবেদন প্রকাশ হয়েছিল।

রেলওয়ে সূত্র জানায়, রেলের চাকা সচল রাখতে একজন চালককে দিনে গড়ে ১৪-১৮ ঘণ্টা ট্রেন চালাতে হয়। এজন্য তাদের বাড়তি মজুরি ও পেনশনে দেওয়া হয় ৭৫ শতাংশ টাকা। বেতনের বাইরেও যত মাইল দায়িত্ব পালন করেন এবং অতিরিক্ত সময় কাজ করেন, তার জন্য নির্দিষ্ট হারে ভাতা পেয়ে থাকেন। এটা রেলে ‘মাইলেজ ভাতা’ হিসেবে পরিচিত।

সম্প্রতি রেলের অতিরিক্ত এ সুযোগ-সুবিধা কমিয়ে প্রজ্ঞাপন জারি করে অর্থ মন্ত্রণালয়। এতে ক্ষুব্ধ রেল চালকরা ৩১ জানুয়ারি থেকে আট ঘণ্টার বেশি কাজ না করার ঘোষণা দেন। ফলে ট্রেনের শিডিউল বিপর্যয়ের আশঙ্কা দেখা দেয়।

পরিস্থিতি বিবেচনায় নিয়ে রোববার রেল ভবনে বৈঠক করেন সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা।

রেলপথ মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য অফিসার শরিফুল আলম জাগো নিউজকে বলেন, দ্রুত সমস্যা নিষ্পত্তির জন্য রেলওয়ের কর্মকর্তারা আশ্বাস দিয়েছেন। এ বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলবেন কর্মকর্তারা। দ্রুত সময়ের মধ্যে রেল কর্মচারীদের দাবি-দাওয়া বাস্তবায়ন হবে।

সূত্রঃ জাগোনিউজ২৪


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।