শিরোনাম

রেলওয়ের পশ্চিমাঞ্চলে যুক্ত হচ্ছে ৪০ ইঞ্জিন, গতি ঘন্টায় ১৪০ কি.মি.


।। নিউজ ডেস্ক ।।
বাংলাদেশ রেলওয়ে পশ্চিমাঞ্চল জোনে যুক্ত হচ্ছে নতুন ৪০টি অত্যাধুনিক ইঞ্জিন। ইতোমধ্যে পশ্চিমাঞ্চল রেলওয়ের ঈশ্বরদীতে থাকা তিনটি ইঞ্জিন রাজশাহী-ঈশ্বরদী রুটে চার দিনের পরীক্ষামূলক চলাচলও শেষ করেছে। লং রুটের ট্রায়াল শেষে নতুন ইঞ্জিনগুলো ট্রেনের সঙ্গে যুক্ত করা হবে। তিন হাজার ৩০০ হর্স পাওয়ার সম্পন্ন হওয়ায় সর্বোচ্চ গতি প্রতি ঘণ্টায় ১৪০ কিলোমিটার।

রেলওয়ের শীর্ষ কর্মকর্তারা জানান, যাত্রীসেবার মান বাড়াতে যুক্তরাষ্ট্র থেকে উচ্চক্ষমতাসম্পন্ন ইঞ্জিনগুলো আনার উদ্যোগ নেওয়া হয়েছে।

জানা যায়, যাত্রীদের সুবিধার্থে যুক্তরাষ্ট্র থেকে অত্যাধুনিক প্রযুক্তিসম্পন্ন ৪০টি ইঞ্জিন কিনেছে বাংলাদেশ রেলওয়ে। এরই মধ্যে দুটি লটে ১৬টি ইঞ্জিন দেশে এসেছে। পশ্চিমাঞ্চল রেলওয়ের ঈশ্বরদীতে থাকা তিনটি ইঞ্জিন রাজশাহী-ঈশ্বরদী রুটে চার দিনের পরীক্ষামূলক চলাচলও শেষ করেছে। লং রুটের ট্রায়াল শেষে নতুন ইঞ্জিনগুলো ট্রেনের সঙ্গ যুক্ত করা হবে। তবে দেশের রেললাইনের তুলনায় এর গতি বেশি।

লোকো মাস্টাররা জানান, ইঞ্জিনের সামনে ও পেছনে রয়েছে সিসি ক্যামেরা, চালকের কক্ষে এসি ও সামনে স্পষ্ট দেখার জন্য ইঞ্জিনে ব্যবহার করা হয়েছে এলইডি লাইট।

যাত্রীরা জানান, দুর্ভোগ কমেছে। এটা সরকারের একটি ভালো উদ্যোগ। ট্রেনে নতুন ইঞ্জিন যুক্ত হলে দ্রুত সময়ের মধ্যে গন্তব্যে পৌঁছাতে পারবেন বলে আশা যাত্রীদের।

আর পশ্চিমাঞ্চল রেলের শীর্ষ কর্মকর্তা জানান, যাত্রীসেবার মান বাড়াতেই এমন উদ্যোগ নেওয়া হয়েছে। এটা বহরে যখন যুক্ত হবে তখন যাত্রীসেবার মান বাড়বে। যাত্রীদের যথাসময়ে গন্তব্যে পৌঁছাতে ভূমিকা রাখবে।

বাংলাদেশ পশ্চিমাঞ্চল রেলওয়ে জেনারেল ম্যানেজার অসীম কুমার তালুকদার জানান, আমাদের বহরে যখন এ ইঞ্জিন যুক্ত হবে; তখন আমাদের যাত্রীসেবার মান বাড়বে। যাত্রীসাধারণকে যথা সময়ে গন্তব্যে পৌঁছে দিতে গুরুত্বপূণ ভূমিকা রাখবে।

নতুন ইঞ্জিনগুলোর সঙ্গে একজন করে দক্ষ টেকনিশিয়ান দিচ্ছে ঠিকাদারি প্রতিষ্ঠান। প্রাথমিক অবস্থায় ইঞ্জিনগুলোতে কোনো যান্ত্রিক ত্রুটি দেখা দিলে তিনি তা ঠিক করবেন।

সূত্রঃ বাংলানিউজ২৪


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।