শিরোনাম

রেলওয়েতে যুক্ত হচ্ছে জার্মানির অত্যাধুনিক ৪ ক্রেন

রেলওয়েতে যুক্ত হচ্ছে জার্মানির অত্যাধুনিক ৪ ক্রেন

নিউজ ডেস্ক:
বাংলাদেশ রেলওয়েতে যুক্ত হচ্ছে জার্মানির তৈরি আধুনিক কিরো ক্রেন। ক্রেনগুলো বর্তমানে দিনাজপুরের পার্বতীপুর কেন্দ্রীয় লোকোমোটিভ কারখানা (কেলোকা) ও চট্টগ্রামের পাহাড়তলী রেলওয়ে কারখানাতে সংযোজন ও প্রক্রিয়াকরণ করা হচ্ছে। আগামী ১৫ দিনের মধ্যে ক্রেনগুলো রেলওয়ে পরিবহন বিভাগের কাছে হস্তান্তর করা হবে। এর ফলে দুর্ঘটনা পরবর্তীতে উদ্ধার অভিযান দ্রুত ও সহজ হবে বলে সংশ্লিষ্ট সূত্র জানায়।

সূত্রমতে, জার্মানির বিশ্ববিখ্যাত রেলওয়ে ক্রেন নির্মাণ প্রতিষ্ঠান কিরো ওই চারটি ক্রেন সরবরাহ করেছে। এ সব ক্রেন এক শ ৮৩ কোটি টাকায় কিনে আনা হয়েছে। ক্রেনগুলোর মধ্যে রয়েছে দুটি ব্রডগেজ ও দুটি মিটারগেজ লাইনের। ব্রডগেজ ক্রেনগুলো ইতিমধ্যে পার্বতীপুর কেন্দ্রীয় লোকোমোটিভ কারখানায় সংযোজন করা হয়েছে। ওই ক্রেনের উত্তোলন ক্ষমতা বা লিফটিং ক্যাপাসিটি হচ্ছে ১২০ মেট্রিক টন। সে অনুযায়ী রেলওয়ে লাইনচ্যুত ইঞ্জিনসহ রেলগাড়ি সহজে উদ্ধার করতে পারবে। ভাবে মিটার গেজ ক্রেনের ক্ষমতা ৮০ মেট্রিক টন।

রেলওয়ে সূত্র জানায়, চলতি বছরের ১৭ মে এসব ক্রেন সমুদ্রপথে জার্মানি থেকে চট্টগ্রামে আনা হয় এবং ১৯ মে তা খালাস করে পার্বতীপুর ও পাহাড়তলীতে পাঠানো হয়। বর্তমানে ক্রেনগুলো ওই এলাকার কারখানাগুলোতে সংযোজন, প্রক্রিয়াকরণ ও রক্ষণাবেক্ষণ (ডি-প্রসেসিং কমিশনিং) করা হচ্ছে। মিটার গেজ ক্রেন দুটি পাহাড়তলী রেলওয়ে কারখানায় এবং ব্রডগেজ ক্রেন দুটি রাখা হয়েছে পার্বতীপুর কেন্দ্রীয় লোকোমোটিভ কারখানায়।

মঙ্গলবার বাংলাদেশ রেলওয়ের মহাব্যবস্থাপক (প্রজেক্ট) হাসান মনসুর বলেন, আমদানি করা ক্রেনগুলো হচ্ছে বিশ্বমানের। আধুনিক এসব ক্রেন রেলওয়েতে যুক্ত হলে উদ্ধার কাজে গতি বাড়বে এবং দ্রুত কাজ করা যাবে। তাই ক্রেনগুলো দুর্ঘটনা কবলিত ট্রেন উদ্ধারে অত্যন্ত আধুনিক ও কার্যকর। কিরো জার্মানি থেকে এর আগেও একটি ব্রড গেজ ও মিটারগেজ লাইনের ক্রেন আনা হয়েছিল। এগুলো ঈশ্বরদী ও আখাউড়া জংশনে রয়েছে।

পার্বতীপুর কেন্দ্রীয় লোকোমোটিভ কারখানার প্রধান নির্বাহী (সিএক্স) মুহম্মদ কুদরত-ই খুদা জানান, ক্রেনগুলো রেলওয়েতে যুক্ত হলে বাংলাদেশের মর্যাদা বিশ্বে বহুগুণে বেড়ে যাবে। ক্রেনগুলো সংযোজন কাজ ইতিমধ্যে সম্পন্ন হয়েছে এবং আগামী ১০ / ১৫ দিনের রেলবহরে যুক্ত হবে বলে জানান তিনি।

সুত্র:প্রথম আলো, ১৬ জুলাই ২০১৯


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।