শিরোনাম

রাবির রেল লাইনের দুপাশে নির্মাণ হচ্ছে লোহার বেড়া

রাবির রেল লাইনের দুপাশে নির্মাণ হচ্ছে লোহার বেড়া

।। নিউজ ডেস্ক ।।
দীর্ঘ ভোগান্তি আর ঝুঁকিপূর্ণ পথচলার অবসান হচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের(রাবি) শিক্ষক-শিক্ষার্থীদের। বিশ্ববিদ্যালয়টির অভ্যন্তর দিয়ে চলে যাওয়া ঢাকা-রাজশাহী রেল লাইনের দু’পাশে নির্মাণ করা হবে ২.৭৪ কিলোমিটার দীর্ঘ লোহার ফেন্সিং (বেড়া)। বাংলাদেশ রেল মন্ত্রণালয়ের অর্থায়নে বাস্তবায়িত হবে এই প্রকল্পটি।

নিরাপদ যাতায়াতের জন্য তৈরি করা হবে তিনটি গেইট। প্রতিটি গেটেই থাকবে লোহার প্রতিবন্ধক বার পাশাপাশি রাখা হবে গেটম্যানও। দীর্ঘ লাইন জুড়ে প্রতিটি ক্রসিংয়েই থাকবে সংকেত বাতি। এসব তথ্য নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয় উপ-উপাচার্য অধ্যাপক ড. মো.সুলতান-উল-ইসলাম।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তর দিয়ে অতিক্রম করা এই রেল লাইনটিতে আমাদের অনেক শিক্ষার্থী প্রাণ হারিয়েছে। কয়েকটি সুইসাইডের মত ঘটনারও সাক্ষী আমরা। যার ফলে অনেক দিন থেকে এই রেললাইনটি নিয়ে উদ্বিগ্ন ছিলাম। কিছু দিন আগে শিক্ষার্থীদের ভোগান্তি ও ঝুঁকিপূর্ণতার কথা চিন্তা করে এই রেললাইনটির দু‘পাশে বেড়া নির্মাণের আবেদন জানিয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে চিঠি পাঠিয়েছিলাম। রেল মন্ত্রণালয় শিক্ষার্থীদের ঝুঁকির ব্যাপারটি আমলে নিয়ে বেড়া নির্মাণের বিষয়টি অনুমোদন দিয়েছেন। খুব শীঘ্রই প্রকল্পটির নির্মাণ কাজ শুরু হবে বলে আমাদের আশ্বাস দিয়েছেন রেলমন্ত্রী সুজন মাহমুদ।

উপ-উপাচার্য আরো বলেন, বিশ্ববিদ্যালয়ের কবরস্থান সংলগ্ন জয় বাংলা আম্রকানন হাই ওভার ব্রীজ থেকে শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের বধ্যভূমি সংলগ্ন বুথপাড়া পর্যন্ত বেড়া নির্মাণের কথা রয়েছে। এই দীর্ঘ রেল লাইনটিতে শিক্ষার্থী ও সর্বসাধারনের রাস্তা পারাপারের জন্য তিনটি গেইট নির্মাণ করা হবে এবং প্রতিটি গেইটে প্রহরী থাকবে। রেলপথে লোহার বেড়া তৈরি হলে শিক্ষার্থীদের জন্য ঝুঁকি অনেকটাই কমবে বলে আশাবাদী এই উপ-উপাচার্য।

এদিকে বর্তমান রেল লাইনটিকে নিয়ে অনেকদিন থেকে শঙ্কার কথা জানিয়ে আসছিলেন শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয় অভ্যন্তরে চারুকলা রেলগেটে গেটম্যান ও ব্যারিকেড না থাকায় ঝুকিঁ নিয়ে পথ চলাচল করতে হচ্ছে চারুকলা ও কৃষি অনুষদের প্রায় দুই হাজার শিক্ষক-শিক্ষার্থীর। প্রতিনিয়ত ঝুঁকি মাথা নিয়ে রেলক্রসিং পার হতে হচ্ছে তাদের। শুধু যে শিক্ষক-শিক্ষার্থী তাই নয় এই ভোগান্তি পোহাতে হচ্ছে সাধারন মানুষকেও। যার কারনে হরহামেশা দূর্ঘটনার শিকার হচ্ছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা।

রেললাইন দুপাশে লোহার বেড়া নির্মাণ হলে শিক্ষার্থীদের সুফল বয়ে আনবে জানিয়ে সমাজকর্ম বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী ইসা হক বলেন, আমরা এই রেললাইনটি নিয়ে খুবই ঝুকিপূর্ণ অবস্থায় আছি। রেললাইনটিতে পারাপারে কোনো বার বা গেইট না থাকায় অসচেতন অবস্থায় অনেককে পার হতে দেখা যায়। চারুকলা শিক্ষার্থীদের জন্য সবনথেকে বড় সমস্যা তাদের সব সময় এই রাস্তা দিয়ে যাতায়াত করতে হয়। অনেক হতাহতের ঘটনাও ঘটেছে এই ঝুঁকিপূর্ণ রাস্তাটিতে। লোহার বেড়া নির্মাণ হলে শিক্ষার্থীদের জন্য ও আশেপাশে এলাকার মানুষের জন্য সুফল বয়ে আনবে বলে তিনি মনে করেন।

সূত্রঃ বিডি২৪লাইভ


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।