শিরোনাম

রাত নামলেই রেললাইন কেটে নিয়ে যাচ্ছে দূর্বৃত্তরা


।। নিউজ ডেস্ক ।।
দিনাজপুরের পার্বতীপুর রেলওয়ে স্টেশন এলাকার ভবানীপুর-মধ্যপাড়া পাথরখনি রেলপথটি দীর্ঘদিন ধরে অব্যবহৃত থাকায় প্রতিনিয়তই চুরি হয়ে যাচ্ছে লাখ লাখ টাকার রেল লাইন। ইতিমধ্যে প্রায় ৫ কিলোমিটার রেল লাইন চুরি হয়েছে।

সম্প্রতি স্টেশন সংলগ্ন বাফার গোডাউন থেকেও রেল লাইন উদ্ধারের পর নড়েচড়ে বসেন সংশ্লিষ্টরা। পুলিশ বলছে, একটি বড় চক্র এ কাজে জড়িত। এদের ধরতে চলছে পুলিশি তৎপরতা। এদিকে স্থানীয় সংসদ সদস্য বলছেন, রেলওয়ে কর্তৃপক্ষের গাফিলতি ও নজরদারির অভাবে চুরির ঘটনা ঘটছে।

স্থানীয়রা বলছে, রেলপথের স্লিপার ও রেলপাতগুলো পরিত্যক্ত হওয়ায় দীর্ঘদিন ধরে ভবানীপুর-পাথরখনি রেলপথের বিভিন্ন স্থানে রেললাইনের পাত কেটে চুরি করে নিয়ে যাচ্ছে একটি সিন্ডিকেট চক্র। ইতিমধ্যে ওই রেলপথের কয়েক কিলোমিটার লাইন কাটা হয়েছে।

হরিরামপুর আদিবাসী এলাকার বাসিন্দারা জানান, রাতের অন্ধকারে এসব লাইন সক্রিয় সংঘবদ্ধ চক্র চুরি করে নিয়ে যাচ্ছে। ৮ আগস্ট রাত ৯টার দিকে রেলের ঊর্ধ্বতন প্রকৌশলী (পথ) আল-আমিন বিশ্বস্ত সূত্রে জানতে পারেন, মধ্যপাড়ায় দীর্ঘ এলাকাজুড়ে রেললাইন কেটে রাখা হয়েছে। এ সংবাদে তার স্টাফ জিআরপি থানার এসআই সাজিদুল ইসলাম সাজিদ ও রেলওয়ে নিরাপত্তা বাহিনীর এসআই মেহেদী হাসানের নেতৃত্বে একটি দল অভিযানে যায়। দলটি রাত ১১টার দিকে দক্ষিণ হরিরামপুর আদিবাসীপাড়ার কাছে মৌলভীর ডাঙ্গায় রেলপথের পাশের জমিতে খড় দিয়ে ঢেকে রাখা ৮ ফুট লম্বা ৪৬টি রেললাইনের পাত দেখতে পায়। সেখান থেকে রেলেরপাত উদ্ধার করে।

পরিত্যক্ত রেললাইন ও লোহারপাত চুরির বিষয়টি আইনশৃঙ্খলা মিটিংয়ে বেশ কয়েকবার উত্থাপন করা হলেও কার্যকর কোনো ব্যবস্থা নেওয়া হয়নি বললেন আমজাদ হোসেন মেয়র পার্বতীপুর পৌরসভা।

এ বিষয়ে জিআরপি থানার ওসি নুরুল ইসলাম বললেন, মামলা হয়েছে, তদন্ত চলছে, কয়েকজনকে রেলেরপাতসহ আটক করা হয়েছে। তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

রেল কর্তৃপক্ষের অব্যবস্থাপনা ও নজরদারির অভাবকে দায়ী করলেন স্থানীয় সংসদ সদস্য মোস্তাফিজুর রহমান ফিজার এমপি।

দিনাজপুরের পার্বতীপুরের ভবানীপুর রেলস্টেশন থেকে মধ্যপাড়া পর্যন্ত নির্মিত ১৪ কিলোমিটার ব্রডগেজ রেলপথের ৫ কিলোমিটার রেললাইন চুরির ঘটনায় ৪টি মামলা এবং ১০ জন গ্রেফতার করা হয়েছে।

উল্লেখ্য, স্বল্প খরচে মধ্যপাড়া খনি থেকে রেলপথে পাথর সরবরাহ করতে খনিজ ও রেলপথ মন্ত্রণালয় ভবানীপুর রেলস্টেশন হয়ে পার্বতীপুর রেলস্টেশন পর্যন্ত সাড়ে ১৪ কিলোমিটার রেলপথ নির্মাণের পরিকল্পনা করে। ২০০৫ সালে নির্মাণ কাজ শুরু হয়ে তা ২০০৯ সালে শেষ হয়। ওই বছরেই রেলপথটি খনি কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়। কয়েকদিন ওই পথে পরীক্ষামূলক পাথর পরিবহন করা হলেও পরে তা বন্ধ হয়ে যায়। ২০১৩ সালে থেকে পরিত্যক্ত অবস্থায় পড়ে থাকা রেলপথটি এখন সিন্ডিকেটের মদতপুষ্ট চোরদের ভোগে পরিণত হয়েছে।

সূত্রঃ সময় নিউজ


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।