শিরোনাম

ভারত থেকে ৪২০ ব্রড গেজ ওয়াগন কিনছে রেলওয়ে


নিউজ ডেস্ক:    ভারতের হিন্দুস্তান ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ইন্ডাস্ট্রিজ লিমিটেডের কাছ থেকে ৪২০টি ব্রড গেজ ওয়াগন কিনছে বাংলাদেশ রেলওয়ে। ওয়াগনগুলো কিনতে রেলওয়ের খরচ হচ্ছে ২৩১ কোটি টাকা। আগামী ১৮ থেকে ২৭ মাসের মধ্যে বাংলাদেশে ওয়াগনগুলো সরবরাহ করবে প্রতিষ্ঠানটি। গতকাল হিন্দুস্তান ইঞ্জিনিয়ারিংয়ের সঙ্গে ওয়াগনগুলোর ক্রয় চুক্তি সম্পন্ন করেছে রেলওয়ে।

এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) অর্থায়নে ‘রোলিং স্টক অপারেশন ইমপ্রুভমেন্ট প্রজেক্ট অব বাংলাদেশ রেলওয়ে (রোলিং স্টক প্রকিউরমেন্ট)’ প্রকল্পের মাধ্যমে ওয়াগনগুলো কেনা হচ্ছে।চুক্তি অনুযায়ী, ২৯০টি ব্রড গেজ ‘কাভার্ড ওয়াগন’, ১১৬টি ব্রড গেজ ‘ওপেন ওয়াগন’ ও ১৪টি ‘বগি ব্রেক ভ্যান’ সরবরাহ করবে হিন্দুস্তান ইঞ্জিনিয়ারিং। ইস্পাত বডির ওয়াগনগুলোর অপারেটিং স্পিড ঘণ্টায় ১০০ কিলোমিটার। সর্বোচ্চ এক্সেল লোড ১৮ দশমিক ৫ টন।

গতকাল রেল ভবনে বাংলাদেশ রেলওয়ের পক্ষে প্রকল্প পরিচালক মিজানুর রহমান ও হিন্দুস্তান ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ইন্ডাস্ট্রিজ লিমিটেডের পক্ষে প্রতিষ্ঠানটির ভাইস প্রেসিডেন্ট প্রদীপ গুহ চুক্তিপত্রে স্বাক্ষর করেন।চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

তিনি বলেন, অবিভক্ত ভারত থেকে আমরা উত্তরাধিকার সূত্রে রেল ব্যবস্থা পেয়েছি। রেলকে বাদ দিয়ে দেশের উন্নয়ন সম্ভব নয়। টেকসই উন্নয়নের লক্ষ্যে একটি ভারসাম্যপূর্ণ যোগাযোগ ব্যবস্থা হিসেবে বর্তমান রেলওয়েকে ঢেলে সাজানো হচ্ছে ক্রয়চুক্তি সম্পন্ন হওয়া ব্রড গেজ ওয়াগনগুলো বাংলাদেশ রেলওয়ের পণ্য পরিবহনে নতুন গতি আনবে। এ সময় চুক্তি অনুযায়ী নির্ধারিত সময়ে এবং নির্ধারিত মানে ওয়াগনগুলো সরবরাহের জন্য হিন্দুস্তান ইঞ্জিনিয়ারিংয়ের কর্মকর্তাদের অনুরোধ করেন মন্ত্রী।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে রেলপথ মন্ত্রণালয়ের সচিব ড. হুমায়ুন কবীর, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ডিএন মজুমদারসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সূত্র:বণিক বার্তা


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।