শিরোনাম

বৈদ্যুতিক রেলপথে বিনিয়োগে আগ্রহী স্পেন


।। নিউজ ডেস্ক ।।
বাংলাদেশের কাছে রেলের লোকোমোটিভ (ইঞ্জিন) বিক্রি করতে চায় স্পেন। ঢাকা-চট্টগ্রমে রুটে ইলেকট্রিক ট্রাকশন তথা বৈদ্যুতিক রেলপথ নির্মাণে স্বল্পসুদে ঋণ দিতে আগ্রহ প্রকাশ করেছে দেশটি। একইসঙ্গে ভাঙ্গা থেকে পায়রা বন্দর পর্যন্ত নতুন রেলপথ নির্মাণে বিনিয়োগ করতে চায় ইউরোপের এই দেশটি।

রোববার (১০ এপ্রিল) রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজনের সঙ্গে সাক্ষাতে বিনিয়োগে আগ্রহের কথা জানিয়েছেন ঢাকায় নিযুক্ত স্প্যানিশ রাষ্ট্রদূত ফ্রান্সিস্কো বেনিতেজ।

রেল মন্ত্রণালয় সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, মন্ত্রীর সঙ্গে বৈঠকে স্প্যানিশ দূত বাংলাদেশে দ্রুতগতির ট্রেন চালু করতে সম্ভাব্যতা যাচাইয়ের প্রস্তাব দিয়েছেন। স্পেনের প্রতিষ্ঠান টালগো কোম্পানি রেলওয়ের বিদ্যমান রেললাইনে উচ্চগতির ট্রেন পরিচালনা করা সম্ভব কিনা সে বিষয়ে সম্ভাব্যতা যাচাইয়ে আগেই প্রস্তাব দিয়েছে। স্পেনের রাষ্ট্রদূত এ বিষয়ে বাংলাদেশ রেলওয়ে সহযোগিতা চেয়েছেন।
বৈঠকে রেলমন্ত্রী বলেন, বর্তমান সরকার ইউরোপীয় প্রযুক্তিগত জ্ঞান বাংলাদেশ রেলওয়েতে সন্নিবেশ করার সিদ্ধান্ত নিয়েছে। বাংলাদেশের রেলওয়ে ব্রডগেজ ও মিটারগেজে বিভক্ত। সারাদেশকে ব্রডগেজের আওতায় আনার জন্য ব্যবস্থা নেওয়া হয়েছে।

বৈঠকে রেল সচিব মো. হুমায়ুন কবীর, রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদার, অতিরিক্ত মহাপরিচালক (রোলিং স্টক) মঞ্জুরুল আলম চৌধুরী ও অতিরিক্ত মহাপরিচালক (অবকাঠামো) কামরুল আহসান উপস্থিত ছিলেন।

সূত্রঃ সমকাল


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।