বুলেট ট্রেন চলাচলের উপযুক্ত কি না, যাচাই করতে ব্যয় ১১০ কোটি টাকা


।। নিউজ ডেস্ক ।।
বাংলাদেশ বুলেট ট্রেন চলাচলের উপযুক্ত কি না, তা যাচাই করতেই ১১০ কোটি টাকা খরচ করেছে রেলপথ মন্ত্রণালয়। উপযুক্ত না হওয়ায় এ প্রকল্প থেকে সরে এসেছে তারা। মন্ত্রী জানান, ভবিষ্যতে বুলেট ট্রেন চালু করতে গেলে কাজে লাগবে এই সমীক্ষা। যোগাযোগ বিশেষজ্ঞরা বলছেন, রাষ্ট্রীয় টাকা নয়ছয় করতেই লোক দেখানো এই প্রকল্পটি হাতে নিয়েছিল মন্ত্রণালয়।

৩০০ কিলোমিটার বেগে চলবে ট্রেন। মাত্র ৫৫ মিনিটে যাওয়া যাবে ঢাকা থেকে চট্টগ্রাম। বিস্ময়কর বুলেট ট্রেনের যুগে প্রবেশ করবে বাংলাদেশ। এ জন্য বানানো হয় অত্যাধুনিক রোডম্যাপ।

জানানো হয়, ঢাকা থেকে চট্রগ্রাম পর্যন্ত নির্মাণ করা হবে ২৭৭ কিলোমিটার উড়াল রেলপথ। এ পথের পুরোটাই হবে অত্যাধুনিক সিগন্যালের পাথরবিহীন রেললাইন। থাকবে ৬টি আধুনিক রেলস্টেশন। ৯৬ হাজার কোটি টাকা সম্ভাব্য ব্যয় ধরে মহাসমারোহে কাজও এগিয়ে নিচ্ছিল রেলওয়ে। প্রকল্পটির সম্ভাব্যতা যাচাইয়ে এরইমধ্যে খরচ করা হয় ১১০ কোটি টাকা।

মাত্র কয়েক মাসের মধ্যেই এবার সুর পাল্টালেন মন্ত্রী। বললেন, অবকাঠামোগতভাবে বুলেট ট্রেনের জন্য উপযুক্ত নয় বাংলাদেশের রেল তাই পূর্বশর্তগুলো বাস্তবায়নের দিকে নজর দিচ্ছেন তারা।

রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেন, হাইস্পিড এর আগে অনেক প্রকল্প আছে যেগুলো হাইস্পিডের থেকে গুরুত্বপূর্ণ। হাইস্পিডকে সাপোর্ট করাতে গেলে এগুলো আগে বাস্তবায়ন করা প্রয়োজন। সেগুলো আমরা প্রাধান্য দিয়ে বাস্তবায়ন করব।

সমীক্ষায় খরচ হওয়া ১১০ কোটি টাকা অপচয় হয়নি বলেও দাবি করে মন্ত্রী বলেন, ভবিষ্যতে কাজে লাগবে এই রোডম্যাপ।

নুরুল ইসলাম সুজন বলেন, দীর্ঘমেয়াদি রেল উন্নয়নের যে পরিকল্পনা তার অংশ হিসেবেই আমরা এ সমীক্ষাগুলো করেছি। এখন যে আমি ১১০ কোটি টাকা দিয়ে এ সমীক্ষা করালাম তখন তো আমাকে ৩০০ কোটি টাকা দিয়ে করানো লাগবে।

বিশেষজ্ঞরা বলছেন, বর্তমানে রেল ব্যবস্থাপনায় বুলেট ট্রেন চালানো সম্ভব নয় জেনেও এই প্রকল্প নেওয়া হয়েছিলে অর্থ নয়ছয় করতেই।

যোগাযোগ বিশেষজ্ঞ অধ্যাপক ড. শামসুল হক বলেন, আমার ফাউন্ডেশন ও ইলেকট্রিক অভিজ্ঞত নেই, সেখানে আমি চলে গেলাম বুলেট ট্রেনে এবং দেখতে গেলাম সমীক্ষা রিপোর্টে এ সঠিক হয় কিনা। বোঝা যাচ্ছিল যে কোনো না কোনো একটা ইন্টারেস্টেড গ্রুপ এখানে কাজ টা করাতে চাচ্ছে।

শুধু ঢাকা- চট্টগ্রাম নয় কক্সবাজার পর্যন্ত এই প্রকল্প সম্প্রসারণের পরিকল্পনা ছিল বাংলাদেশ রেলওয়ের।

সূত্রঃ সময় টিভি 


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।