শিরোনাম

বাংলাদেশ রেলওয়েতে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে স্পেন


।। নিউজ ডেস্ক ।।
বাংলাদেশ রেলওয়েতে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে স্পেন। এ জন্য একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরেরও প্রস্তাব করেছেন দেশটির ট্রান্সপোর্ট মোবিলিটি ও আরবান এজেন্ডাবিষয়ক পরিবহনমন্ত্রী রাকেল সানচেজ খিমেনেজে।

মঙ্গলবার (৩০ নভেম্বর) দুপুরে স্পেনের পাসেও দে লা কাসতেয়ানায় অবস্থিত ট্রান্সপোর্ট মোবিলিটি ও আরবান এজেন্ডা মন্ত্রণালয়ের সভাকক্ষে দেশটির ট্রান্সপোর্ট মোবিলিটি ও আরবান এজেন্ডাবিষয়ক পরিবহনমন্ত্রী রাকেল সানচেজ খিমেনেজের সঙ্গে সাক্ষাৎ করেন রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন। দু’দেশের মন্ত্রী পর্যায়ের প্রথমবার এ দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকের শুরুতেই স্পেনের মন্ত্রী বাংলাদেশের রেলমন্ত্রীকে ধন্যবাদ জানান। এসময় রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বাংলাদেশের সাম্প্রতিক অর্থনৈতিক অগ্রগতির চিত্র তুলে ধরার পাশাপাশি রেলখাতে নেওয়া বিভিন্ন পরিকল্পনার কথা তুলে ধরেন। তিনি স্পেনকে বাংলাদেশ রেলওয়েতে বিনিয়োগের আহ্বান জানান।

জবাবে পরিবহনমন্ত্রী রাকেল সানচেজ বাংলাদেশের সাম্প্রতিক অর্থনৈতিক অগ্রগতির ভূয়সী প্রশংসা করেন এবং বাংলাদেশের রেল সেক্টর সম্পর্কে আরও জানার আগ্রহ প্রকাশ করেন। নূরুল ইসলাম সুজন বাংলাদেশের রেল সেক্টর উন্নয়নে নেওয়া মহাপরিকল্পনার বিষয়ে বিস্তারিত তুলে ধরেন।

এসময় রাকেল সানচেজ বাংলাদেশের রেল সেক্টরে সহযোগিতার বিষয়ে তাৎক্ষণিক আগ্রহ প্রকাশ করেন এবং এটি শুরু করার জন্য একটি এমওইউ সাক্ষরেরও প্রস্তাব করেন। স্পেনস্থ বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলার রেদোয়ান আহমেদ এ তথ্য জানান।

বাংলাদেশ প্রতিনিধিদলে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজনের নেতৃত্বে উপস্থিত ছিলেন রেলসচিব মো. সেলিম রেজা, স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ এনডিসি। মন্ত্রী রাকেল সানচেজ খিমেনেজের নেতৃত্বে উপস্থিত ছিলেন মিনিস্টারস কেবিনেটের ডিরেক্টর রিকার্ডো মার ও ইন্টারন্যাশনাল কেবিনেটের ডেপুটি ডিরেক্টর ডি বোরখা কোনদাদো।

বৈঠকে ঢাকা-পায়রা বন্দর পর্যন্ত ২৬৪ কিলোমিটার রেলপথ নির্মাণে বিনিয়োগ, বেশকিছু ভবিষ্যৎ প্রকল্প, স্পেনের বিশেষায়িত বিনিয়োগ স্কীমসহ (ফিয়েম লোন) দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।

রেলমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশের প্রতিনিধিদল মঙ্গলবার (৩০ নভেম্বর) সকালে স্পেনের রেলওয়ে অ্যাসোসিয়েশনের (মাফেক্স) আমন্ত্রণে রেললাইভ ২০২১ এক্সিবিশনে অংশ নেয়। প্রতিনিধিদলে রেলপথ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ভুবন চন্দ্র বিশ্বাস, রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক মো. কামরুল আহসান, যুগ্মসচিব মোহাম্মদ আতিকুর রহমান, উপ-সচিব মো. নাজমুল হক এবং মন্ত্রীর এপিএস রাসেদ প্রধান এবং মাদ্রিদ থেকে বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলার রেদোয়ান আহমেদ উপস্থিত ছিলেন।

এইদিন বিকেলে মাদ্রিদ ফেয়ার গ্রাউন্ড (ইফেমাতে) বাংলাদেশের রেল সেক্টর নিয়ে একটি ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়। যেখানে বাংলাদেশের রেল সেক্টর নিয়ে আগ্রহী কোম্পানিগুলো অংশ নেয়।

সূত্রঃ জাগোনিউজ২৪


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।