শিরোনাম

বাংলাদেশ ভারত সীমান্তে রেলস্টেশন নির্মাণ কাজ বন্ধ করল ভারত


।। নিউজ ডেস্ক ।।
বাংলাদেশ-ভারত সীমান্তের দেড়শ’ গজের ভেতরে দাবি করে ঢাকা-চট্টগ্রাম রেলপথের ব্রাহ্মণবাড়িয়া কসবা অংশের নির্মাণাধীন একটি রেলওয়ে সেতুসহ দুটি আধুনিক রেলওয়ে স্টেশনের নির্মাণকাজ বন্ধ করে দিয়েছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী-বিএসএফ।

ফলে গত এক বছর ধরে বন্ধ রয়েছে সরকারের উন্নয়নমুখী সম্প্রসারিত এই ডুয়েলগেজ রেলপথ প্রকল্প। এই ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয় বাসিন্দারা। তবে সংশ্লিষ্টরা বলছেন, সমস্যার সমাধান দুই দেশের উচ্চপর্যায়ে আলোচনা চলছে।

ঢাকা-চট্টগ্রাম রেলপথের ব্রাহ্মণবাড়িয়ার ভারত সীমান্তবর্তী কসবা উপজেলার সম্প্রসারিত ডুয়েলগেজ রেলপথ প্রকল্পের নির্মাণাধীন কসবা রেলওয়ে স্টেশন, সালদা-নদীর ওপর নবনির্মিত একটি রেলসেতু এবং সালদানদী রেলওয়ে স্টেশনের কাজ বন্ধ করে দেয় ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী। ভারত-বাংলাদেশ সীমান্তের দেড়শ’ গজের ভেতরে দাবি করে রেললাইনের পাশে লাল নিশান টানিয়ে সতর্কতা জারি করে বিএসএফ।

ফলে গত এক বছর ধরে বন্ধ রয়েছে প্রকল্পের কাজ। এতে প্রকল্প সংশ্লিষ্ট মূল্যবান নির্মাণসামগ্রী নষ্ট হতে চলেছে। ক্ষোভ প্রকাশ করে স্থানীয় বাসিন্দারা বলছেন, ব্রিটিশ আমল থেকে এই রেলপথে ট্রেন চলাচল করছে। বিএসএফ এর বাধা দেওয়ার ঘটনা অযৌক্তিক।

তবে প্রকল্প সংশ্লিষ্টরা জানান, এ বিষয়ে রেলপথ মন্ত্রণালয় এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে আলোচনা চলছে।

ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী বলছেন, চলমান সমস্যাগুলো দুই দেশের সীমান্তরক্ষী বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা আলোচনার মাধ্যমে সমাধান করবেন।

সবকিছু ঠিক থাকলে আগামী ২০২৩ সালের জুন মাসে কুমিল্লা থেকে আখাউড়া পর্যন্ত ৪৭ কিলোমিটার ডুয়েলগেজ প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা।

সূত্রঃ সময় টিভি


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।