শিরোনাম

বহুল প্রতিক্ষিত রেল লাইনের নির্মাণ চুক্তি স্বাক্ষর

বহুল প্রতিক্ষিত রেল লাইনের নির্মাণ চুক্তি স্বাক্ষর

এ.এস.জুয়েল:
ঢাকা শহরের অভ্যন্তরীণ সড়কে যানজট হ্রাসে এবং ট্রেন চলাচলের সময় কমিয়ে আনতে সরকার ২০১২ সালে ঢাকা- জয়দেবপুর রেললাইন চারলেনে উন্নীত করার প্রকল্প গ্রহণ করলেও টেন্ডার জটিলতার কারনে প্রকল্পের কাজ শুরু করা সম্ভব হয়নি।

তার পরিপ্রেক্ষিতে ডাব্লিউবিবি ট্রাস্ট এবং সহযোগী সংগঠনের উদ্যোগে ২০১৪ সালে অবিলম্বে ঢাকা-টঙ্গী তৃতীয় ও চতুর্থ রেললাইন দ্রুত বাস্তবায়নের দাবিতে বিভিন্ন স্থানে কর্মসূচির আয়োজন করেছিলাম। পরবর্তীতে এই বিষয় সংক্রান্ত একটি প্রতিবেদন রেলপথ মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সকল বিভাগে প্রেরণ করেছিলাম। গত ২৫ জুলাই রেলভবনে বহুল প্রতিক্ষিত সেই ঢাকা-টঙ্গী ৩য় ও ৪র্থ ডুয়েলগেজ লাইন এবং টঙ্গী-জয়দেবপুর ২য় ডুয়েলগেজ রেল লাইনের নির্মাণ চুক্তি স্বাক্ষর হতে যাচ্ছে। অভিনন্দন রেলপথ মন্ত্রণালয় ও রেলওয়ে বিভাগ।

ডাব্লিউ বিবি ট্রাস্ট প্রকল্প কর্মকর্তা মোঃ আতিকুর রহমান বলেন, স্বাধীনতার পর থেকে এক চেটিয়ে শুধু সড়ক পথকে প্রাধান্য দেওয়া হয়েছে। সড়ক পথে বড় বড় প্রকল্প এবং কোটি কোটি টাকা খরচ করা হচ্ছে। অথচ সাধারণ রেল যোগাযোগের পরিচালনা ও রক্ষণাবেক্ষণ ব্যয় সড়ক যোগাযোগের চেয়ে কম হলেও নানাভাবে রেলকে পিছিয়ে রাখা হয়েছে। ঢাকা থেকে জয়দেবপুর পর্যন্ত রেললাইন চারলেনে উন্নীত করা গেলে নারায়ণগঞ্জ, টংগী, গাজীপুর, টাঙ্গাইল, ময়মনসিংহ, জামালপুর, নরসিংদী ও ব্রাহ্মণবাড়ীয়ার সাথে ২৪ ঘন্টা যোগাযোগে কমিউটার ট্রেনের ব্যাবস্থা চালু করা যাবে। এতে করে অফিসগামী মানুষের চলাচলে ভূমিকা রাখবে। পাশাপশি রাজধানীর উপর জনসংখার চাপ কমাতে সাহায্য করবে। কারন কমিউটার ট্রেনে যারা প্রতিনি সহজে রাজধানীতে আশা-যাওয়ার সুযোগ পাবে তাদের আর রাজধানীতে থাকার প্রয়োজন পড়বেনা।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে রেলপথ মন্ত্রী মুজিবুল হক বলেন, এ প্রকল্পটি আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এখন ঢাকা থেকে টঙ্গী পর্যন্ত ঢোকা ও বের হবার জন্য দুটি রুট ব্যবহার করতে হয়। আরো দুটি লাইন হলে কম সময়ের ব্যবধানে ট্রেন চলতে পারবে। এতে অধিক হারে যাত্রী পরিবহন করা যাবে।


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।