শিরোনাম

ফেনী-বিলোনিয়ার রেলপথ অবহেলায় কেটে গেল ২৫ বছর, নেই কোন চালুর উদ্যোগ

এখানে এক রেল লাইন ছিল

।। নিউজ ডেস্ক ।।
ফেনী-বিলোনিয়া রেলপথের ওপরে গড়ে ওঠেছে বাড়ি। ভেঙে গেছে একাধিক সেতু। চুরি গেছে যন্ত্রপাতি। স্টেশন বলতে এখন ভাঙা, লতাপাতায় ঠাসা কয়েকটি ইটের দেয়াল। নেই দরজা-জানালাও। পড়ে আছে টিকিট ঘর, ওয়েটিং রুম ও স্টেশন মাস্টারের বসার ঘরের অবকাঠামো। নেই শুধু মানুষের কোলাহল। পাশ দিয়ে গেলে মনে হয় যেন কাঁদছে রেলস্টেশনটি। বন্ধ হওয়ার বয়স পঁচিশ বছরে এই রেলপথ কিন্তু শোনার কেউ নেই! চালুর কোন উদ্যোগ নেই।

একটা রেলপথকে কেন্দ্র করে কীভাবে একটা অঞ্চলের শিল্প-সাহিত্য ও জীবন-জীবিকার বিকাশ ঘটে তার প্রমাণ এ রেলপথ। আবার সেটি বন্ধ হলে, তিলে তিলে গড়ে ওঠা সভ্যতা ও জীবিকা কীভাবে নিঃশেষ হয়ে যায়, তারও উদাহরণ এটি।

বাংলাদেশের বিলোনিয়া দিয়ে ফেনী থেকে আসামের সঙ্গে যোগাযোগ স্থাপনের জন্য ১৯২৯ সালে তৎকালীন ব্রিটিশ সরকারের অর্থায়নে এ রেলপথ চালু করে আসাম বেঙ্গল রেলওয়ে কোম্পানি। একই সালে নির্মিত এ রেলপথে বন্ধুয়ার দৌলতপুর, আনন্দপুর, মুন্সিরহাটের পীরবক্স, নতুন মুন্সির হাট, ফুলগাজী, চিথলিয়া, পরশুরাম ও বিলোনিয়া নামে আটটি স্টেশন স্থাপন করা হয়েছিল।

প্রথমদিকে এ রেলপথে মালবাহী ট্রেন চলাচল করলেও ১৯৪৭ সালে ভারত-বাংলাদেশ ভাগের পর ফেনীর পরশুরামের বিলোনিয়া দুটি লাইন আলাদা হয়ে যায়। ওপারে ভারতের অংশে ট্রেন চলাচল বন্ধ হয়ে গেলেও বাংলাদেশ অংশে পরশুরামের বিলোনিয়া থেকে ফেনী মহকুমা (তৎকালীন) শহরের সঙ্গে যোগাযোগের জন্য একটি ট্রেন চালু করা হয়। ফেনী শহর থেকে পরশুরামের বিলোনিয়া সীমান্ত পর্যন্ত ২৮ কিলোমিটার রেলপথে চলত একটি লোকাল ট্রেন।

এক সময় রেলপথটি ছিল এলাকার শিক্ষা ও ব্যবসা-বাণিজ্যসহ অর্থনৈতিক উন্নয়নের একমাত্র যোগাযোগ মাধ্যম। লোকসানসহ বিভিন্ন অজুহাতে ১৯৯৭ সালের ১৭ আগস্ট রেল কর্তৃপক্ষ ফেনী-বিলোনিয়া রেলপথটি বন্ধ করে দেয়। কর্মচারীদের বদলি করা হয় বিভিন্ন স্থানে।

বাংলাদেশ ও ভারতের দ্বিপক্ষীয় বাণিজ্য প্রসারে বন্ধ বিলোনিয়া রেলওয়ে স্টেশনের পাশেই ২০০৮ সালে পণ্য আমাদানি-রফতানির মধ্যদিয়ে শুরু হয় স্থলবন্দরের কার্যক্রম। বিলোনিয়া স্থলবন্দর চালু হওয়ার পরপরই সে জনপদের মানুষের চোখে-মুখে ফুটে ওঠে অপার সম্ভাবনা।

বিলোনিয়ার বাসিন্দা ধন মিয়া সময় সংবাদকে বলেন, প্রতিটি রেল স্টেশনকে ঘিরে একেকটা বাণিজ্য কেন্দ্র গড়ে ওঠেছিল, যা এখন নিষ্প্রাণ। এ পথটিতে আবারও ট্রেন চলাচল শুরু হলে ব্যবসা-বাণিজ্যের নতুন প্রসার ঘটবে; জনজীবন সমৃদ্ধ হবে।

সূত্রঃ সময় নিউজ


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।

Comments are closed.