শিরোনাম

পুনরায় শুরু কসবা রেলওয়ে স্টেশনের নির্মাণকাজ


।। নিউজ ডেস্ক ।।
অবশেষে ব্রাহ্মণবাড়িয়া কসবা ঢাকা-চট্টগ্রাম রেলপথের নির্মাণাধীন একটি রেলওয়ে সেতুসহ দুটি আধুনিক রেলওয়ে স্টেশনের নির্মাণকাজ পুনরায় শুরু হয়েছে। শনিবার (২৫ ডিসেম্বর) সকাল থেকে নির্মাণকাজ শুরু করে রেলওয়ে কর্তৃপক্ষ।

এর আগে, ভারত-বাংলাদেশ সীমান্তের দেড়শ গজের ভেতরে কাজ হচ্ছে দাবি করে প্রায় এক বছর এই কাজ বন্ধ করে দেয় ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)।

বাংলাদেশ রেলওয়ের সিভিল বিভাগের প্রকৌশলী সোহেল রানা জানান, বিএসএফের বাধায় দীর্ঘদিন বন্ধ ছিল সম্প্রসারিত ডুয়েলগেজ রেলপথ প্রকল্পের নির্মাণাধীন কসবা রেলওয়ে স্টেশন, সালদা-নদীর ওপর নবনির্মিত একটি রেলসেতু এবং সালদা নদী রেলওয়ে স্টেশনের কাজ। এ নিয়ে উভয়পক্ষের মধ্যে আলোচনা চলছিল। অবশেষে বিষয়টি সমাধানের পর আজ থেকে কাজ শুরু হয়েছে।

খোঁজ নিয়ে জানা যায়, ভারত সীমান্তের পার্শ্ববর্তী ঢাকা-চট্টগ্রাম রেলপথের ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলায় সম্প্রসারিত ডুয়েলগেজ রেলপথ প্রকল্পের কাজ শুরু হয় ২০২০ সালে। কাজ শুরুর কিছুদিন পর কাজটি ভারত-বাংলাদেশ সীমান্তের দেড়শ গজের ভেতরে হচ্ছে দাবি করে বন্ধ করে দেয় বিএসএফ। তারা রেললাইনের পাশে লাল নিশান টানিয়ে দিয়ে সর্তকতা জারি করেন। ফলে গত এক বছর ধরে বন্ধ ছিল প্রকল্পের কাজ। এতে প্রকল্প সংশ্লিষ্ট মূল্যবান নির্মাণসামগ্রী নষ্ট হওয়ার উপক্রম হয়। এ ঘটনায় ক্ষোভ প্রকাশ করেন স্থানীয় বাসিন্দারা।

আগামী ২০২৩ সালের জুন মাসে কুমিল্লা থেকে আখাউড়া পর্যন্ত ৪৭ কিলোমিটার ডুয়েলগেজ প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা রয়েছে।

সূত্রঃ জাগোনিউজ২৪


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।