পর্যাপ্ত কোচের অভাবে দুর্ভোগে যাত্রীরা

পর্যাপ্ত কোচের অভাবে দুর্ভোগে যাত্রীরা

নিউজ ডেস্ক: চিলাহাটি-খুলনা রুটে চলাচলকারী রূপসা ও সীমান্ত এক্সপ্রেস আন্তঃনগর ট্রেন দুটিতে কোচ সংকটের কারণে চরম দুর্ভোগে পড়েছেন যাত্রীরা। পর্যাপ্ত কোচ না থাকায় ট্রেন দুটিতে ভিড় বেড়ে যাওয়ায় চলাচলে স্বাস্থ্যবিধি রক্ষা করা সম্ভব হচ্ছে না বলে অভিযোগ যাত্রীদের।

অনুসন্ধানে জানা যায়, করোনা মহামারির জন্য মাঝে যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ করে দেওয়া হয়। এরপর গত ৩১ মে রূপসা এক্সপ্রেস ট্রেনটি চালু হয়। চালু হয় সীমান্ত এক্সপ্রেস ট্রেনটিও। কিন্তু ট্রেন দুটিতে আগের ১১টি কোচের বদলে নয়টি কোচ নিয়ে চলাচল শুরু করে। ঐ ট্রেন দুটিতে প্রতিদিন কমপক্ষে ৫ হাজার যাত্রী পরিবহন হয়ে থাকে।

দুটি করে কোচ কম থাকায় যাত্রীর ভিড় বেড়ে যায়। পশ্চিমাঞ্চল রেলওয়ের প্রধান যন্ত্র প্রকৌশলী (সিএমই) মুহাম্মদ কুদরত-ই-খুদা জানান, কোচগুলো পুরাতন হয়ে যাওয়ায় এখন মেরামত চলছে। দুই-এক মাসের মধ্যে সংকট কেটে যাবে। রেলওয়ের পাকশী বিভাগের বিভাগীয় যন্ত্র প্রকৌশলী (ডিএমই ক্যারেজ) মমতাজুল হক জানান, আমাদের হাতে ২৩টি কোচ রয়েছে। যা মেরামতের জন্য সৈয়দপুর রেলওয়ে কারখানায় অবস্থান করছে। এর মধ্যে শোভন চেয়ার কোচ পর্যাপ্ত নেই। আর ট্রেনে বৈদ্যুতিক সংযোগের জন্য যে পাওয়ার কার প্রয়োজন তাও পর্যাপ্ত নেই। যাত্রী দুর্ভোগের বিষয়টি মাথায় রেখে আমরা সংকট উত্তরণের চেষ্টা করছি। দ্রুত সমস্যার সমাধান হবে।

সূত্র:ইত্তেফাক, ১৮ অক্টোবর, ২০২০

About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।