শিরোনাম

পদ্মা সেতুর রেলপথ দিয়ে তিন ঘণ্টায় যাতায়াত করা যাবে ঢাকা থেকে কলকাতা


।। নিউজ ডেস্ক ।।
পদ্মা সেতুর কাজ শেষ হলে ঢাকা-কলকাতা রেল যোগাযোগ সংযোগ হবে। যাত্রীরা মাত্র ৩ ঘণ্টায় ঢাকা থেকে পৌঁছতে পারবে কলকাতা। আগামী বছর এই রেলপথে যাতায়াত করতে পারবে যাত্রীরা। জানিয়েছেন বাংলাদেশ রেলওয়ের অ্যাডিশনাল ডিরেক্টর।

চলতি বছরেই উদ্বোধন হতে পারে পদ্মা সেতু, জানিয়েছেন সংশ্লিষ্টরা। সেতুর ওপরের তলা দিয়ে চলবে যানবাহন। নীচের তলা দিয়ে চলবে ট্রেন। সংযোগ সম্পূর্ণ হলেই চলাচল করবে ঢাকা-কলকাতা রুটে মৈত্রী এক্সপ্রেস।

বাংলাদেশে রেলওয়ের জানিয়েছেন, বর্তমানে কলকাতা থেকে রেলপথে ঢাকা আসতে ৪০০ কিলোমিচার পথ পাড়ি দিতে হয়। কলকাতা স্টেশন থেকে গেদে – দর্শনা হয়ে ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশনে পৌঁছতে সময় লাগে প্রায় ১০ ঘণ্টা। সড়কপথে তো গোটা দিন কাবার হয়ে যায় পদ্মার ওপর ফেরি পারের অপেক্ষায়। নতুন সেতু চালু হলে কলকাতা থেকে ঢাকার রেলপথে দূরত্ব কমে হবে ২৫০ কিলোমিটার। তখন বনগাঁ – পেট্রাপোল হয়ে চলাচল করবে ট্রেনটি। যার ফলে মাত্র ৩.৩০ মিনিটেই কলকাতা থেকে পৌঁছনো যাবে ঢাকায়।

বাংলাদেশ রেলওয়ে জানিয়েছেন, বর্তমানে কলকাতা থেকে গেদে- দর্শনা হয়ে ঢাকা ক্যান্টনমেন্ট পৌঁছাতে পাড়ি দিতে হয় ৪০০ কিলোমিটার পথ এতে সময় লাগে প্রায় ১০ ঘণ্টা। কিন্তু পদ্মা সেতুর রেল সংযোগ চালু হলে রেলপথে দূরত্ব কমে হবে ২৫০ কিলোমিটার সময় লাগবে ৩ঃ৩০ মিনিটে পৌছনো যাবে কলকাতা থেকে ঢাকা।

পদ্মা সেতুর কাজ শেষ করতে বিশেষভাবে তৎপর চালিয়ে যাচ্ছে বাংলাদেশ সরকার। সেতুর উদ্বোধন হলে পূর্বাঞ্চলের অর্থনৈতিক রূপ বদলে যাবে বলে দাবি করছেন সংশ্লিষ্টরা।

সূত্রঃ হিন্দুস্থান টাইমস


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।