শিরোনাম

পদ্মা সেতুতে রেল চলাচল শুরু, খুশির জোয়ার স্থানীয় বাসিন্দাদের মাঝে


।। নিউজ ডেস্ক ।।
বহুল প্রত্যাশিত পদ্মা সেতু দিয়ে ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত পরীক্ষামূলক (ট্রায়াল রান) ট্রেন চলাচল শুরু হয়েছে। ৭টি বগি নিয়ে যাত্রা করে ট্রেনটি। প্রথম যাত্রায় ৮২ কিলোমিটার পথ পাড়ি দেবে ট্রেনটি। যাত্রায় রয়েছেন রেলমন্ত্রী, গণমাধ্যম কর্মী ও রেলের উর্ধ্বতন কর্মকর্তারা।

এর আগে গতকাল বুধবার সকালে রাজবাড়ী থেকে একটি ট্রেন ঢাকার কমলাপুরের উদ্দেশ্যে ছেড়ে এসেছে। তবে আগামী ১০ অক্টোবর ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে ভাঙ্গা পর্যন্ত আনুষ্ঠানিকভাবে ট্রেন চলাচল শুরু হবে। ওই দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা নতুন এই রেলপথের উদ্বোধন করবেন।

এদিকে, সড়ক পথের পর রেলপথেও যোগাযোগ স্থাপিত হওয়ায় উচ্ছ্বসিত পদ্মাপাড়ের বাসিন্দারা। সকালে মুন্সিগঞ্জের মাওয়া স্টেশনে কথা হয় স্থানীয়দের সঙ্গে। তারা জানান, রেল চলাচলের মাধ্যমে এ পথে যাতায়াত আরও সহজ হতে চলেছে।

মুন্সিগঞ্জের শ্রীনগর উপজেলার শাহ আলম ইসলাম নিতুল বলেন, সড়ক পথের পর এবার পদ্মা সেতু হয়ে ঢাকা থেকে ট্রেন চলাচল করবে। আমরা এই বিষয়টি নিয়ে খুবই আশাবাদী ছিলাম। শ্রীনগর থেকেও ট্রেনে করে আমরা ঢাকায় যেতে-আসতে পারবো। আমাদের ঝক্কি ঝামেলা কম হবে, ভাড়াও সাশ্রয় হবে।

লৌহজং এলাকার তরিকুল ইসলাম বলেন, পদ্মা সেতুর সঙ্গে এ রেললাইন আমরা নির্মাণ হতে দেখেছি। আশায় ছিলাম কবে নাগাদ এ রেলপথে ট্রেন চলাচল করবে। আজকে স্বপ্ন পূরণের আরও একটি দ্বারপ্রান্তে এসে পৌঁছেছে দেশ। সড়ক পথে গাড়ি চলবে, রেলপথে রেল। এতে সহজে পদ্মা সেতু পাড়ি দিয়ে দক্ষিণবঙ্গে যাওয়া-আসা করা যাবে। যোগাযোগব্যবস্থা সহজ থেকে সহজতর হলো।

প্রকল্পের ট্র্যাক ইঞ্জিনিয়ার সৈয়দ শওকত আলী বলেন, সর্বোচ্চ আধুনিক প্রযুক্তি ব্যবহার করে এই রেলপথ নির্মাণ করা হয়েছে। উন্নত যত প্রযুক্তি রয়েছে সবগুলোই এই রেলপথে ব্যবহার করা হয়েছে। দেশের সবচেয়ে বড় রেল ভায়াডাক্ট এ পথে নির্মাণ করা হয়েছে। এতে করে রেললাইন হয়ে হয়েছে সুপার ট্র্যাক। ১২০ কিলোমিটার গতিতে এ রেলপথে ট্রেন চলাচল করতে পারবে। এ প্রকল্পে যুক্ত থাকতে পেরে খুব ভালো লাগছে। সবাই আনন্দিত। ‘

স্থানীয়রা আরও জানান, মুন্সিগঞ্জে আগে কোনো রেলপথ ছিল না। স্বাধীনতার অর্ধশতবর্ষে রাজধানীর পাশের জেলা হলেও ঢাকার সঙ্গে রেল যোগাযোগ ছিল না। আজ প্রথমবারের মতো ট্রেন ঢাকা থেকে মুন্সিগঞ্জে আসছে যেটি একটি বড় আনন্দের বিষয়।

প্রসঙ্গত, পদ্মা সেতু রেলসংযোগ প্রকল্পের মাধ্যমে ঢাকা থেকে যশোর পর্যন্ত প্রায় ১৭২ কিলোমিটার দীর্ঘ নতুন রেলপথ নির্মাণ করছে রেলওয়ে। এর মধ্যে ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত প্রায় ৮২ কিলোমিটার রেলপথ চালু হচ্ছে। আগামী বছর জুনে যশোর পর্যন্ত ট্রেন চালু হওয়ার কথা রয়েছে।


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।