শিরোনাম

নতুন বছরে চালু হল না মোংলা-খুলনা রেল প্রকল্প


।। নিউজ ডেস্ক ।।
১ জানুয়ারি থেকে ঢাকা-কক্সবাজার সেকশনে নতুন একটি বিরতিহীন আন্তঃনগর ট্রেন চালুর সিদ্ধান্তও কার্যকর হচ্ছে না বলে রেলপথ মন্ত্রণালয় ও বাংলাদেশ রেলওয়ের ঊর্দ্ধতন কর্মকর্তারা জানিয়েছেন। তাঁরা বলেছেন, প্রকল্পের আওতায় নির্মাণ করা রেলপথ রেলওয়ের পশ্চিমাঞ্চলের কাছে হস্তান্তর না হওয়ায় খুলনা-যশোর-মোংলা লাইনে ট্রেন পরিচালনা শুরু করা যাচ্ছে না।

এর আগে ৬ ডিসেম্বর সংবাদ সম্মেলন ডেকে নতুন বছরের প্রথম দিনে খুলনা-যশোর-মোংলা লাইনে ১ জানুয়ারি থেকে ট্রেন চালানোর ঘোষণা দিয়েছিলেন রেলমন্ত্রী। ৭০০ আসনের ট্রেনের সময়সূচীও ঘোষণা করেছিলেন তিনি। ঢাকা-চট্টগ্রাম লাইনে একটি নতুন আন্তঃ ইন্টারসিটি ট্রেনেরও সময়সূচী ঘোষণা করেছিলেন তিনি।

মোংলা-খুলনা রেললাইন প্রকল্পের পরিচালক মো. আরিফুজ্জামান রোববার (৩১ ডিসেম্বর) জানান, পূর্ব নির্ধারিত সিদ্ধান্ত অনুযায়ী ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে খুলনা-মোংলা রুটে যাত্রীবাহী ট্রেন চলবে না। কবে নাগাদ চলবে তার সঠিক দিনক্ষণও ঠিক হয়নি। ট্রেন না চলার কারণ হিসেবে তিনি বলেন, সংশ্লিষ্ট ঠিকাদার যথা সময়ে কাজ বুঝিয়ে দিতে না পারায় এখনই ট্রেন চলছে না।

জানা গেছে, মোংলা বন্দরের সঙ্গে রেল যোগাযোগের মাধ্যমে পণ্য পরিবহন সহজ করতে ২০১০ সালে খুলনা-মোংলা রেলপথ নির্মাণের উদ্যোগ নেওয়া হয়। ২০১০ সালে একনেকে অনুমোদন হলেও জমি অধিগ্রহণ জটিলতা, ঠিকাদার নিয়োগ প্রক্রিয়া শেষ করে এই প্রকল্পের কাজ শুরু হয় ২০১৬ সালের সেপ্টেম্বরে। রেলপথ, রেলসেতুসহ মূল রেল লিংকিংয়ের কাজ শেষ হয় চলতি বছরের অক্টোবরে। ৯১ কিলোমিটার রেলপথের পাশাপাশি রূপসা নদীর ওপর ৫ দশমিক ১৩ কিলোমিটার দীর্ঘ রেলসেতু, ১১টি প্লাটফর্ম, ১০৭টি কালভার্ট, ৩১টি ছোট ব্রিজ ও ৯টি আন্ডারপাস নির্মাণ করা হয়েছে।

নির্মাণ শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গত বছরের ১ নভেম্বর ভার্চুয়ালী আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন এই রেলপথ। অপেক্ষা ছিল আনুষ্ঠানিকভাবে ট্রেন চালুর। নতুন বছরের প্রথম দিন থেকেই এই পথে রেল চালুর সিদ্ধান্ত নিয়েছিল কর্তৃপক্ষ।

যশোর থেকে ফুলতলা হয়ে মোংলায় আসবে প্রতিদিন দুইটি ট্রেন। সহজ যোগাযোগ মাধ্যম হওয়ায় নতুন এই রেলপথ নিয়ে উচ্ছ্বসিত ছিলেন খুলনা, যশোর ও মোংলা অঞ্চলের যাত্রীরা।

মোংলা বন্দর ব্যবহারকারী সমন্বয় সমিতির মহাসচিব অ্যাডভোকেট সাইফুল ইসলাম বলেন, যাত্রীবাহী ট্রেন চলাচল শুরুর বিষয়টি আমাদের জন্য দারুণ সুখবর ছিল। ব্যবসায়ীরা অপেক্ষায় আছি এই পথে পণ্যবাহী ট্রেন চলাচলের। আমাদের সঙ্গে বিভিন্ন অঞ্চলের ব্যবসায়ীরা যোগাযোগ করছেন এই পথ দিয়ে ভারতে পণ্য আমদানি-রপ্তানির জন্য। এই রেলপথের মধ্য দিয়ে মোংলা বন্দর ব্যবহার করে পণ্য আমদানি-রপ্তানি বাড়বে। আর তাতে এ অঞ্চলের অর্থনীতির নতুন সম্ভাবনা তৈরি হবে।

এদিকে রেল চলাচলের সব প্রস্তুতি শেষ পর্যায়ে জানিয়ে প্রকল্প পরিচালক মো. আরিফুজ্জামান বলেন, মূল রেল লিংকিং কাজ আমরা আগেই সম্পন্ন করেছি। এখন শেষ দিকের কিছু কাজ বাকি। যেগুলো আমরা বলছি ফিনিশিং কাজ। এখন টেলিকিমিউনিকেশন ও সিগন্যালিংয়ের কিছু কাজ চলছে। যা দ্রুত শেষ হবে।

ভারত সরকারের ঋণ সহায়তা চুক্তির আওতায় ৪ হাজার ২৬১ কোটি টাকা ব্যয়ের এ রেলপথটি নির্মাণ করেছে ভারতীয় প্রতিষ্ঠান এলঅ্যান্ডটি ও ইরকন ইন্টারন্যাশনাল।


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।