দেশে প্রথম প্রাইভেট ট্রেনের প্রস্তাব ইউনাইটেড-ভিনাইল ওয়ার্ল্ডের

দেশে প্রথম প্রাইভেট ট্রেনের প্রস্তাব ইউনাইটেড-ভিনাইল ওয়ার্ল্ডের

সাব্বির আহমেদ:
ঢাকা-দেওয়ানগঞ্জ (জামালপুর) রেলপথে আন্তঃনগর ট্রেন চালাতে চায় বেসরকারি প্রতিষ্ঠান ইউনাইটেড এন্টারপ্রাইজেস অ্যান্ড কোম্পানি লিমিটেড। এ জন্য ৫০০ কোটি টাকা বিনিয়োগ করার পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির। তবে রেল কর্তৃপক্ষকে চা‌হিদামতো রাজস্ব দিতে রা‌জি হচ্ছে না ইউনাইটেড। বছরে কী প‌রিমাণে আয় হবে সে বিষয়েও ধারণা নেই তাদের।

বুধবার (৮ মে) রেলপথ মন্ত্রণালয়ে এ নিয়ে এক ঘণ্টার এক বৈঠক হয়। যেখানে রেলমন্ত্রী ইউনাইটেডকে ‘সেবাখাত’ ধরে তাদের এ ধরনের সেবা দিতে এ‌গিয়ে আসার আহবান জানান।

‌দেশে প্রথম প্রাইভেট ট্রেনের প্রস্তাব দেওয়া ইউনাইটেড গ্রুপ ঢাকা-দেওয়ানগঞ্জ রেলপথে তিন জোড়া অত্যাধুনিক শীতাতপ নিয়ন্ত্রিত ট্রেন নিজেদের খরচে চালানোর প্রস্তাব দিয়ে আসছে দেড় বছর আগে থেকে। বেসরকা‌রি আরেক‌টি প্র‌তিষ্ঠান ভিনাইল ওয়ার্ল্ডও দেশে যেকোনো রুটে প্রাইভেট ট্রেন চালাতে চায়। তারাও রেলও‌য়েকে প্রস্তাব দিতে যাচ্ছে। এক্ষেত্রে তারা হাই‌স্পিড ট্রেন চালাতে চায়। তাদের পছন্দের রুট ঢাকা চট্টগ্রাম।

এ নিয়ে দেশে দু‌টি ব্যবসায়ী গ্রুপ ব্যক্তিমালাকানায় শুধু রেলও‌য়ের লাইন ও স্টেশন ব্যবহার করে ট্রেন চালানোর আগ্রহ দে‌খিয়েছে।

ইউনাইটেডের প্রস্তা‌ব নিয়ে রেল মন্ত্রণালয়ের বৈঠকে মন্ত্রীর সঙ্গে জামালপুর জেলার সব সংসদীয় আসনের এম‌পি-প্র‌তিমন্ত্রী যোগ দেন।

বৈঠকে থাকা একজন সংসদ সদস্য ফ‌রিদুল হক দুলাল সারাবাংলা‌কে বলেন, ‘ইউনাইটেড প্রস্তাব দিলেও রেলও‌য়েকে তাদের আয়ের কত অংশ দেবে এ নিয়ে নি‌র্দিষ্ট করে কিছু বলতে পারে‌নি। আবার রেলের প্রস্তাবেও সায় দেয়নি। তারা ৫০০ কো‌টি টাকা বি‌নিয়োগ করবে বলে রেলকে কিছু দেবে না সেটা তো হতে পারে না।’

এ কারণে বৈঠকে থাকা সংসদ সদস্যরা কম আগ্রহ দে‌খিয়েছেন। প্রায় ৫৫ মি‌নিটের বৈঠক শেষে এক ধরণের মুলতবী করে শেষ করা হয়- বলেন এম‌পি দুলাল।

ইউনাইটেড গ্রুপ সূত্র জানায়, তারা ঢাকা-দেওয়ানগঞ্জ রেলপথে তিন জোড়া অত্যাধুনিক শীতাতপ নিয়ন্ত্রিত ট্রেন চালাতে চায়। এই ট্রে‌নের গ‌তি ৮০ কিলোমিটার হবে। এজন্য রেলপ‌থের কিছু উন্নয়ন কাজ তারা করে দেবে।

বিদ্যুৎ, স্বাস্থ্যসেবা, আবাসন, শিক্ষা, স্থলবন্দর পরিচালনাসহ বিভিন্ন ধরনের ব্যবসা রয়েছে ইউনাইটেডের। রেলপথ মন্ত্রণালয়কে দেওয়া লিখিত প্রস্তাবে ইউনাইটেড কোম্পানি উল্লেখ করেছে, তারা নিজস্ব অর্থায়নে আমেরিকা বা কানাডা থেকে ইঞ্জিন এবং চীন ও ইন্দোনেশিয়া থেকে বগি সংগ্রহ করবে।

প্রাথমিকভাবে ২২টি বগি দিয়ে যাত্রা শুরু করতে চায় ইউনাইটেড কোম্পানি। ঢাকা থেকে দেওয়ানগঞ্জের দূরত্ব ২১২ কিলোমিটার। এই রেলপথে সর্বোচ্চ ৬৫ কিলোমিটার বেগে ট্রেন চালানো যায়।

রেলওয়ে সূত্র জানায়, ঢাকা-দেওয়ানগঞ্জ বাজার (জামালপুর) রুটে বর্তমানে তিন জোড়া আন্তঃনগর এবং তিন জোড়া মেইল ট্রেন চলে। ময়মনসিংহ থেকে দেওয়ানগঞ্জ রুটে আরও দুই জোড়া লোকাল ট্রেন চলে। মোট আট জোড়া ট্রেনের মাধ্যমে ৪৯ লাখ ৯০ হাজার ৮১৬ জন যাত্রী পরিবহন করে গত অর্থবছরে (২০১৬-১৭) রেলওয়ে আয় করেছে ৫৯ কোটি ৯ লাখ ৭৯ হাজার ৯১৭ টাকা।

এ‌দিকে ভিনাইল ওয়াল্ড গ্রুপ ঢাকার বিমানবন্দর সড়ক নিজস্ব ১০০ কো‌টি টাকা দিয়ে বিউ‌টি‌ফিকেশনের কাজ করছে। তারা দেশের রেলপথে হাই‌স্পিড ট্রেন নামাতে চায়। এ নিয়ে তাদের প্রস্তাবনাও প্রস্তুত। চীনের সহযো‌গিতায় তারা অত্যাধু‌নিক ট্রেন ও কোচ প‌রিচালনা করবে। তাদের প‌রিকল্পনায় দেশের প্রধান প্রধান রেলও‌য়ে স্টেশন‌ আধু‌নিকায়নের প্রস্তাবও রয়েছে।

বৈঠকে রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেন, ‘বেসরকারিভাবে ট্রেন চালালে তাদের সেবার মানসিকতা থাকতে হবে। এরকম প্রাইভেট ট্রেনের ক্ষেত্রে বিষয়টি মন্ত্রিপরিষদ এবং প্রধানমন্ত্রীর অনুমোদন প্রয়োজন হবে। দেশের শিগগিরই ২০০টি কোচ ও কয়েকটি ইঞ্জিন ভাড়ায় আনা হবে। যা দিয়ে অন্তত নতুন ১৫টি ট্রেন চালু করা যাবে।’

সুত্র:সারাবাংলা.নেট, মে ৮, ২০১৯


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।