শিরোনাম

ট্রেন চালক-পরিচালককে টেলিফোন দিলো রেলওয়ে

ট্রেন চালক-পরিচালককে টেলিফোন দিলো রেলওয়ে

নিউজ ডেস্ক: রেলওয়ের কন্ট্রোল রুমের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করতে পাঁচটি আন্তঃনগর ট্রেনের চালক (লোকোমাস্টার) ও পরিচালককে (গার্ড) সিমসহ টেলিফোন দিয়েছে রেলওয়ে প্রশাসন।

বর্তমানে রেলওয়ের প্রতিটি আন্তঃনগর ট্রেনের চালক, পরিচালক, স্টেশন মাস্টার এবং কন্ট্রোল রুমের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ ব্যবস্থা নেই। ফলে কন্ট্রোল রুমের সঙ্গে যোগাযোগে করতে না পারায় বিভিন্ন সময় দুর্ঘটনা ঘটছে।

এসব বিষয় মাথায় রেখে সংকেত ও টেলিযোগাযোগ বিভাগ, চালক, পরিচালক, স্টেশন মাস্টার ও কন্ট্রোল রুমের মধ্যে ক্লোজড গ্রুপ কমিউনিকেশনের লক্ষ্যে কেন্দ্রীয়ভাবে এম-সেনট্রেক্স টেলিফোন দেয়ার নির্দেশনা দেয় রেলপথ মন্ত্রণালয়।

প্রাথমিকভাবে জিএসএম বেসড এম-সেনট্রেক্স ফোনে (ক্লোজড গ্রুপ) চলন্ত ট্রেনে কার্যকারিতা যাচাই করার জন্য ১০টি এম-সেনট্রেক্স টেলিফোন (৫টি চালক ও ৫টি পরিচালকের জন্য) ক্রয় করা হয়। পরে এগুলো তূর্ণা এক্সপ্রেস (ঢাকা-চট্টগ্রাম), চিত্রা এক্সপ্রেস (ঢাকা-খুলনা), উপবন এক্সপ্রেস (ঢাকা-সিলেট), পঞ্চগড় এক্সপ্রেস (ঢাকা-পঞ্চগড়) ও লালমনি এক্সপ্রেসের (ঢাকা-লালমনিরহাট) চালক ও পরিচালককে দেওয়া হয়।

রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান সংকেত ও টেলিযোগাযোগ প্রকৌশলী অসীম কুমার তালুকদার বাংলানিউজকে বলেন, প্রাথমিকভাবে পাঁচটি আন্তঃনগর ট্রেনের চালক ও পরিচালককে ১০টি টেলিফোন দেওয়া হয়েছে। পরীক্ষামূলকভাবে এ উদ্যোগ সফল হলে পরবর্তীতে সকল আন্তঃনগর ট্রেনের চালক ও পরিচালকের জন্য একই ধরনের টেলিফোন দেওয়া হবে।

সুত্র: বাংলানিউজটোয়েন্টিফোর.কম , ২০২০-০১-১৮


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।