ট্রেনে চড়ে ঢাকায় ঢুকছে গরু-ছাগল

ট্রেনে চড়ে ঢাকায় ঢুকছে গরু-ছাগল

নাজমুস সালেহী: ১৭ জুলাই রাজশাহী স্টেশন থেকে পবিত্র ঈদুল আজহা উপলক্ষে কোরবানির পশু পরিবহনের জন্য   ‘ক্যাটল স্পেশাল’ নামে একটি ট্রেন  উদ্বোধন করেন বাংলাদেশ রেলওয়ে পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক মিহির কান্তি গুহ।

এদিন বিকেল সাড়ে ৪টায় চাপাইনবাবগঞ্জ হতে ছেড়ে আসে ট্রেন।এই স্পেশাল ট্রেন চালুর ফলে সড়কপথে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষার পালা যেমন শেষ হবে তেমনি কোরবানির পশু ছিনতাই ও ট্রাকে চাঁদাবাজির অবসান হবে বলে জানান বেপারীরা।

ওয়াগনগুলোতে বাঁশের ফ্রেমে বেঁধে কোরবানির পশুগুলো পরিবহনের উপযোগী করা হয়েছে। চাঁপাইনবাবগঞ্জ থেকে প্রতিটি ওয়াগনের ভাড়া নিতে গুনতে হচ্ছে ১১ হাজার ৮৩০ টাকা। প্রতিটি ওয়াগনে ২০টি করে গরু পরিবহন করা যাবে। প্রতিটি গরুর জন্য ভাড়া ৫৯২ টাকা এবং ছাগল ও ভেড়ার ক্ষেত্রে ভাড়া গুনতে হবে ২৯৬ টাকা। প্রথমদিন চারটি ওয়াগনে ৮০টি গরু পাঠানো হয়েছে বলে জানান স্টেশন মাস্টার।

চাঁপাইনবাবগঞ্জের স্টেশন মাস্টার মোহা. ওবায়দুল্লাহ বলেন, ট্রেনের মধ্যে গরু খাওয়া দাওয়া করছে। কিন্তু ট্রাকের মধ্যে তো এই সুযোগ পাবে না। আমি মনে করি, এটা সরকারের অত্যন্ত একটা ভালো উদ্যোগ।কোরবানির ঈদকে সামনে রেখে নেওয়া সরকারের এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন চাঁপাইনবাবগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল। তিনি বলেন, যেসব খামারি ওই ট্রেনে যাবে, সেসব ট্রেনে আলাদা বগি লাগানো আছে। বগিতে বসে তারা আরামে যেতে পারবে। 

রেলওয়ে সূত্রে জানা গেছে, চাঁপাইনবাবগঞ্জ থেকে চারটি ওয়াগনে মোট ৮০টি গরু, রাজশাহী স্টেশন থেকে ১টি ওয়াগনে ২০টি গরু এবং বড়াল ব্রিজ স্টেশনে ১টি ওয়াগনে ১০০ টি ছাগল বুক হয়েছে। ভাড়া আদায় হয়েছে ৬৮ হাজার ৩৮০ টাকা।দেওয়ানগঞ্জবাজার স্টেশন ও ইসলামপুর স্টেশন হতে মোট ৭৩৬টি গরু ও ২০টি ছাগল বুক করে ‘ক্যাটল স্পেশাল’ ট্রেনে পরিবহন করা হচ্ছে। পশুবাহী ৪৫-৫০ টি ওয়াগন রোববার (১৮ জুলাই) ভোর ৭টার মধ্যে কমলাপুর রেলস্টেশনে পৌঁছানোর কথা রয়েছে।কোরবানির আর মাত্র কয়েকদিন বাকি। লকডাউন শিথিল করায় দেশের বিভিন্ন স্থানে জমে উঠেছে পশুর হাট। তবে হাটে স্বাস্থ্যবিধি উপেক্ষিত। দূর-দূরান্ত থেকে বিক্রেতারা দর্শনীয় বড় বড় গরু নিয়ে এলেও কাঙ্ক্ষিত ক্রেতা পাচ্ছেন না। আবার ক্রেতারাও সাধ্যের মধ্যে পাচ্ছেন না পছন্দের গরু।

সূত্র:সময়টিভি, ১৭ জুলাই, ২০২১


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।