শিরোনাম

ট্রেনের নাম পরিবর্তনের দাবিতে নীলফামারী বাসীর মানববন্ধন


।। নিউজ ডেস্ক ।।
রেলওয়ের প্রস্তাবিত নীলফামারী-ঢাকাগামী দিবাকালীন ট্রেনের নাম ‘নীলফামারী এক্সপ্রেস’ পুনর্বহাল ও নীলফামারী স্টেশনের জন্য ৮০ শতাংশ সিট বরাদ্দের দাবিতে মানববন্ধন করেছেন স্থানীয়রা। বুধবার (৩১ মে) সকাল ১১টায় জেলা শহরের চৌরঙ্গী মোড়ে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

জানা যায়, গত ২৮ মে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে প্রকাশিত এক নোটিশে নীলফামারীর চিলাহাটি-ঢাকা-চিলাহাটি রুটে নতুন আন্তঃনগর ট্রেনের নামকরণ এবং প্রধানমন্ত্রীর উদ্বোধনের তারিখ ও সময় নির্ধারণ বিষয়ে জানানো হয়। এরপর ২৯ মে রেলওয়ে বিভাগ রাজশাহী থেকে রেলওয়ের মহাপরিচালক বরাবর এক চিঠিতে ওই ট্রেনের নাম ‘নীলফামারী এক্সপ্রেস’ (প্রস্তাবিত) উল্লেখ করা হয়। এতে আনন্দে মেতে উঠে জেলার ছয় উপজেলার মানুষ।

তবে এর দুদিন পর মঙ্গলবার (৩০ মে) বাংলাদেশ রেলওয়ের একটি কর্মপরিকল্পনায় পবিত্র ঈদুল আজহা-২৩ উপলক্ষে ঘরমুখো যাত্রীদের ভ্রমণের সুবিধার্থে ৮ জোড়া বিশেষ ট্রেন পরিচালনার সিদ্ধান্ত নেয়া হয়। ওই কর্মপরিকল্পনায় ঢাকা-চিলাহাটি রুটের নতুন ট্রেনের নাম ‘চিলাহাটি এক্সপ্রেস’ উল্লেখ করা হয়েছে। তাই আগের নাম ‘নীলফামারী এক্সপ্রেস’ বহালের দাবিতে মানববন্ধন করছে জেলাবাসী।

মানববন্ধনে বক্তারা বলেন, ‘যখন নতুন ট্রেনের খবর প্রকাশ হয় আমরা খুশি হয়েছি। কিন্তু নীলফামারী এক্সপ্রেস নামকরণের ফলে আমরা আরও খুশি হই। কিন্তু গতকাল সে আনন্দ আর খুশি আমাদের ম্লান হয়েছে। এছাড়াও এই অঞ্চলের ৮০ শতাংশ মানুষ নীলফামারীমুখী। তারা নীলফামারী স্টেশন থেকেই ট্রেনে উঠে। এখানে ৮০ শতাংশ ছিট বরাদ্দ প্রয়োজন।’ এসময় সিট বরাদ্দ ও নাম বহাল না হলে বৃহত্তর আন্দোলনের হুঁশিয়ারি দেন বক্তারা।

এ বিষয়ে পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার বলেন, রেলওয়ে থেকে পাঁচটা নাম প্রস্তাব করা হয়েছিল। প্রধানমন্ত্রী ‘চিলাহাটি এক্সপ্রেস’ ঠিক করে দিয়েছেন।

আগামী রোববার (৪ জুন) সকাল ১০ টায় নীলফামারীর চিলাহাটি থেকে ঢাকা পর্যন্ত (দিবাকালীন) নতুন আন্তঃনগর ওই ট্রেনের গণভবন থেকে ভার্চুয়ালি উদ্বোধন ও নামকরণ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সূত্রঃ সময় নিউজ


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।

Comments are closed.