শিরোনাম

ট্রেনের টিকিট ইস্যুর দায়িত্ব পেল ‘সহজ’

ট্রেনের টিকিট ইস্যুর দায়িত্ব পেল ‘সহজ’

।।নিউজ ডেস্ক।।
দেড় দশক ধরে বাংলাদেশ রেলওয়ের টিকিট ব্যবস্থাপনা করে আসছে কম্পিউটার নেটওয়ার্ক সিস্টেম (সিএনএস) লিমিটেড। প্রতিযোগিতামূলক দরপত্রের মাধ্যমে আগামী পাঁচ বছরের জন্য কাজটি পেয়েছে সহজ লিমিটেডের জয়েন্ট ভেঞ্চার। গতকাল সহজের সঙ্গে এ সম্পর্কিত চুক্তি স্বাক্ষর করেছে বাংলাদেশ রেলওয়ে। ২১ দিনের মধ্যে মোবাইল ও ইন্টারনেট টিকিটসহ বাংলাদেশ রেলওয়ে ইন্টিগ্রেটেড টিকিটিং সিস্টেমের (বিআরআইটিএস) ডিজাইন, ডেভেলপমেন্ট, সাপ্লাই, ইনস্টল, কমিশন, অপারেট ও মেইনটেন্যান্স কাজ শুরু করবে সহজ (জেভি)।

বাংলাদেশ রেলওয়ের সঙ্গে করা চুক্তি অনুযায়ী, প্রতিটি টিকিট ইস্যুর জন্য সহজ (জেভি) কমিশন নেবে ২৫ পয়সা। একই কাজের জন্য ২ টাকা ৯৯ পয়সায় এর আগে রেলওয়ের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছিল সিএনএস। সব মিলিয়ে টিকিট ব্যবস্থাপনা করতে টিকিটপ্রতি ৪ টাকা ৩৫ পয়সা করে পেত প্রতিষ্ঠানটি।টিকিটপ্রতি ২৫ পয়সা কমিশনে সহজের সঙ্গে চুক্তি করায় এখন থেকে টিকিট ব্যবস্থাপনা বাবদ বাংলাদেশ রেলওয়ের বছরে সাশ্রয় হবে প্রায় ৮৩ কোটি টাকা।

গতকাল রেলভবনে বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) সরদার শাহাদাত আলী ও সহজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মালিহা কাদির নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিপত্রে সই করেন।চুক্তি অনুযায়ী, পাঁচ বছরে ২০ কোটি ইউনিট টিকিট বিক্রির জন্য রেল থেকে ৫ কোটি টাকা কমিশন নেবে সহজ।

অনুষ্ঠানে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেন, রেলের টিকিট ব্যবস্থাপনা নিয়ে আমাদের সবচেয়ে বেশি প্রশ্নের মুখে পড়তে হয়। টিকিট ব্যবস্থাপনায় আমূল পরিবর্তনের লক্ষ্যে অনেক আগেই উদ্যোগ নিয়েছিলাম। কিন্তু নানা জটিলতায় তা বাস্তবায়ন করতে দেরি হয়ে গেছে। মূলত টিকিট ব্যবস্থাপনার টেন্ডার নিয়ে সিএনএসের করা মামলার কারণেই আমরা এতদিন সহজের সঙ্গে চুক্তি করতে পারিনি।

মন্ত্রী এ সময় জানান, সহজ লিমিটেড একটা টিকিটের জন্য মাত্র ২৫ পয়সা সার্ভিস চার্জ নেবে।অথচ সিএনএসকে আমরা এখন দিচ্ছি টিকিটপ্রতি প্রায় ৩ টাকা। সিএনএসও এই টেন্ডারে অংশ নিয়েছিল। তারা টিকিটপ্রতি ১ টাকা ৩৯ পয়সা প্রস্তাব করেছিল।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে রেলপথ মন্ত্রণালয়ের সচিব ড. হুমায়ুন কবীর, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ডিএন মজুমদারসহ রেলপথ মন্ত্রণালয় ও বাংলাদেশ রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিল ।

সূত্র:বণিক বার্তা


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।