শিরোনাম

ট্রেনের টিকিটের নতুন মোবাইল অ্যাপের উদ্বোধন


।। নিউজ ডেস্ক ।।
অনলাইনে ট্রেনের টিকিট কাটতে ‘রেলসেবা’ নামে নতুন মোবাইল অ্যাপ চালু করেছে বাংলাদেশ রেলওয়ে। বুধবার (২২ জুন) রেল ভবনে রেলপথ মন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন অ্যাপটির উদ্বোধন করেন।

এ সময় তিনি বলেন, এখন থেকে রেল যাত্রীরা বাংলাদেশ রেলওয়ের ই-টিকেট ওয়েবসাইটের eticket.railway.gov.bd পাশাপাশি ‘রেলসেবা’ অ্যাপ ব্যবহার করে ট্রেন টিকিট কাটতে পারবেন। এর মাধ্যমে টিকিটের কালোবাজারি বন্ধ হবে। ফলে যাত্রীরা স্বাচ্ছন্দ্যে যাতায়াত করতে পারবেন।

বাংলাদেশ রেলওয়ের টিকিটিং পার্টনার সহজ-সিনেসিস-ভিনসেন জেভি ই-অ্যাপ তৈরি ও ব্যবস্থাপনার কাজ করেছে। নতুন ‘রেল সেবা’ অ্যাপটি বর্তমানে গুগল প্লে স্টোরে পাওয়া যাচ্ছে।

টিকিট কাটার জন্য যাত্রীদের অ্যাপটি ডাউনলোড করে নিজের নাম, মোবাইল নম্বর, ই-মেইল অ্যাড্রেস, জাতীয় পরিচয়পত্র/জন্ম নিবন্ধন নম্বর ইত্যাদি তথ্য দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। তবে কোনো যাত্রী যদি ইতোমধ্যে বাংলাদেশ রেলওয়ের ই-টিকেট ওয়েবসাইটে রেজিস্টার করে থাকেন তাহলে তাকে আর দ্বিতীয়বার রেজিস্ট্রেশন করতে হবে না। শুধু মোবাইল নম্বর ও পাসওয়ার্ড দিয়ে লগইন করলেই হবে।

‘রেলসেবা’ অ্যাপ ব্যবহার করে টিকিট কাটার জন্য যাত্রীকে তার পছন্দ অনুযায়ী যাত্রা শুরুর স্টেশন, গন্তব্য স্টেশন, পছন্দ অনুযায়ী ট্রেনের ক্লাস ও যাত্রার তারিখ সিলেক্ট করতে হবে। একইসঙ্গে ‘ট্রেন ডিটেইলস’ থেকে সহজেই ট্রেনের বিস্তারিত তথ্য দেখতে পারবে। তারপর অ্যাভেলেবল ট্রেন থেকে পছন্দমতো বগি এবং আসন সিলেক্ট করে অনলাইন পেমেন্টের (ডেবিট বা ক্রেডিট কার্ড অথবা এমএফএস) মাধ্যমে টিকিট কেটে ফেলতে পারবেন। এরই মাধ্যমে ই-টিকিট যাত্রীর রেজিস্ট্রার করা ই-মেইলে পাঠানো যাবে।

যাত্রীদের সুবিধার কথা চিন্তা করে ‘রেল সেবা’ অ্যাপের নেভিগেশন বারে সংযুক্ত করা হয়েছে নানান ফিচার। ‘ভ্যারিফাই টিকেট’ ট্যাব থেকে সহজেই টিকিট ভ্যারিফাই করার সুবিধা রয়েছে। এছাড়াও ‘মাই টিকেটস’ এর মাধ্যমে ৭ দিন পর্যন্ত পুরাতন ও আসন্ন ট্রিপ ডিটেইলস দেখা যাবে। যাত্রীরা প্রয়োজনে ‘মাই অ্যাকাউন্টস’ ট্যাবের মাধ্যমে রেজিস্ট্রেশনের সময় নিজের দেওয়া তথ্য, পাসওয়ার্ড আপডেট করে নিতে পারবে।


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।