শিরোনাম

জয়দেবপুর-জামালপুর রেলপথ আধুনিক হচ্ছে

জয়দেবপুর-জামালপুর রেলপথ আধুনিক হচ্ছে

তারেক সিকদার: জয়দেপুর-জামালপুর রেলপথ বেশ ঝুঁকিপূর্ণ। অনেক পরানো লাইন, স্লিপার, পাথরও সব জায়গায় ঠিক নেই। ২০ থেকে ৩০ কিলোমিটারের বেশি ট্রেনের গতি উঠেনা। এই পথে প্রায়ই ট্রেন লাইনচ্যুত হয়। রেলপথমন্ত্রী বলছেন, জয়দেবপুর-জামালপুর রেলপথে ডাবল লাইনের কাজ শুরু হবে।

জামালপুর থেকে জয়দেবপুর পর্যন্ত ১৪৩ কিলোমিটার পথ পাড়ি দিতে একটি ট্রেনের ৫ থেকে ৬ ঘন্টা সময় লেগে যায়। ৩০ কিলোমিটারের বেশি কোন ট্রেনের গতি ওঠানো যায় না।

ঢাকার সাথে যোগাযোগ সহজ করতে জয়দেবপুর থেকে ময়মনসিংহ হয়ে জামালপুর পর্যন্ত ডাবল লাইন নির্মাণের প্রকল্প অনুমোদন দিয়েছে সরকার। এই পথে জামালপুর থেকে ময়মনসিংহ-জয়দেবপুর হয়ে ঢাকায় দৈনিক ৬ জোড়া ট্রেন চলে। প্রকল্পটি বাস্তবায়ন হলে চলবে এর চেয়ে অন্তত দ্বিগুণ ট্রেন।

গেলো বৃহস্পতিবার প্রকল্প এলাকা পরিদর্শনে গিয়ে রেলপথমন্ত্রী ময়মনসিংহ ও জামালপুরের ৬টি রেল স্টেশন আধুনিকায়নের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। এসময় তিনি বলেন, এ পথে ডাবল লাইন ছাড়াও ওভারব্রীজ, স্টেশনের প্লাটফর্ম উচুঁ করা, শেড নির্মাণ করা হবে।

প্রকল্পটি বাস্তবায়ন হলে মাত্র ২ ঘন্টায় ঢাকা থেকে জামালপুর যাওয়া যাবে।

সড়কপথের ভোগান্তির কারণে ঢাকা জামালপুরের যাত্রীরা বেঁচে নেয় রেলকে। তাই এবার যাত্রীদের প্রত্যাশা পূরণে ডাবল লাইনের উদ্যোগ নিয়েছে রেল কর্তৃপক্ষ। এতে ট্রেনের গতি বাড়ার পাশাপাশি সহজ করবে এ অঞ্চলের যোগাযোগ ব্যবস্থা।

সূত্র:Boishakhi tv


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।