শিরোনাম

জুন থেকে পদ্মাসেতুতে চলবে ট্রেন


।। নিউজ ডেস্ক ।।
স্বপ্নের পদ্মাসেতু রেল সংযোগ প্রকল্পের কাজ প্রায় শেষ পর্যায়ে। দুই শিফটে দিনের পাশাপাশি রাতেও চলছে কার্যক্রম। মূল সেতুতে রেললাইনের ওপর দিয়ে নির্মাণ সামগ্রী নিয়ে প্রায়ই চলছে রেল ট্রাক।

প্রকল্প সংশ্লিষ্টরা জানান, চলতি মাসের শেষ দিকে ফরিদপুরের ভাঙ্গা থেকে পদ্মাসেতু হয়ে মুন্সীগঞ্জের মাওয়া স্টেশন পর্যন্ত পরীক্ষামূলকভাবে ৪২ কিলোমিটারে ট্রেন চালানো হবে। আর আগামী জুনের মধ্যে সম্পূর্ণ কাজ শেষ হবে।

জানা গেছে, মূল সেতুতে পাথরবিহীন রেলপথ নির্মাণ কাজ চূড়ান্ত পর্যায়ে রয়েছে। এছাড়া, জাজিরা প্রান্ত হতে ভাঙ্গা পর্যন্ত ৩২ কিলোমিটার রেললাইন নির্মাণ কাজও শেষ হয়েছে। এর আগে, ভাঙ্গা হতে পদ্মাসেতু পর্যন্ত ৩২ কিলোমিটার রেললাইনে পরীক্ষামূলকভাবে ট্রেন চলাচল সম্পন্ন হয়েছে।

প্রকল্পের অগ্রগতি সংক্রান্ত প্রতিবেদন অনুসারে, মূল সেতুতে ৬.১৫ কিলোমিটার রেললাইন নির্মাণের মধ্যে সম্পন্ন হয়েছে ৬.০৫৮ কিলোমিটার। এছাড়া, পুরো প্রকল্পের কাজের অগ্রগতি হয়েছে প্রায় ৭৫.৯২ ভাগ। এর মধ্যে, ঢাকা থেকে মাওয়া পর্যন্ত অংশের কাজ শেষ হয়েছে ৭৪.১৪ শতাংশ। মাওয়া-ভাঙ্গা অংশের কাজ হয়েছে ৯১ দশমিক ৮৮ শতাংশ। ভাঙ্গা হতে যশোর পর্যন্ত কাজ হয়েছে ৬৮ শতাংশ।

পদ্মাসেতু রেল সংযোগ প্রকল্পের ট্রাক ইঞ্জিনিয়ার মো. শওকত আলী বলেন, পদ্মাসেতুর রেল সংযোগ প্রকল্পে কর্মরত সব দেশি-বিদেশিদের মাঝে এখন উৎফুল্ল বিরাজ করছে। কারণ পদ্মাসেতুতে ট্রেন চলাচল এখন সময়ের ব্যাপার মাত্র। চূড়ান্ত পর্যায়ের প্রস্তুতি চলছে। আগামী জুনের মধ্যে কাজ শেষ হবে। আর জুনে স্বপ্নের পদ্মাসেতুতে ট্রেন চলবে।

সূত্রঃ ডেইলি বাংলাদেশ


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।

Comments are closed.