চীন থেকে ১২৫ লাগেজ ভ্যান কিনছে রেলওয়ে

চীন থেকে ১২৫ লাগেজ ভ্যান কিনছে রেলওয়ে

নিউজ ডেস্ক: চীন থেকে ১২৫টি লাগেজ ভ্যান কিনবে রেলওয়ে। এর মধ্যে ৭৫টি মিটারগেজ এবং ৫০ টি ব্রডগেজ। সোমবার রাজধানীর রেলভবনে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজনের উপস্থিতিতে এ সংক্রান্ত চুক্তি সই হয়েছে। চুক্তি অনুযায়ী, আগামী ২০ থেকে ২৭ মাসে ৩৫৮ কোটি ৩৯ লাখ টাকা ব্যয়ে এসব লাগেজ ভ্যান কেনা হবে। 

এ সময় রেলপথ মন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ রেলওয়েকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে উন্নয়ন কর্মসূচি গ্রহণ করেছেন। যাত্রীসেবার মান উন্নয়নসহ রেলপথ নির্মাণ ও সংস্কারের পাশাপাশি মালামাল পরিবহনের ক্ষেত্রেও ব্যপক উদ্যোগ নিয়েছেন তিনি। এরই অংশ হিসেবে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের সহযোগিতায় ১২৫টি লাগেজ ভ্যান সংগ্রহের অনুমোদন দিয়েছেন।’

ট্রেনের ভাড়া বৃদ্ধির পরিকল্পনা নেই জানিয়ে তিনি বলেন, ‘মালামাল ও বিশেষায়িত পণ্য পরিবহনে ৪০ বছর পর লাগেজ ভ্যান কিনছে রেলওয়ে। করোনাকালে রেলওয়ে রাজশাহী থেকে আম পরিবহন করেছে। কোরবানির ঈদে পশু পরিবহন করেছে। ভবিষ্যতে কৃষকের পণ্য সরাসরি ভোক্তার কাছে পৌঁছানোর উদ্যোগ হিসেবে এসব লাগেজ ভ্যান কিনছে রেলওয়ে।’

চুক্তি সই অনুষ্ঠানে জানানো হয়েছে, লাগেজভ্যানগুলো স্টেইনলেস স্টিলবডির, শীতাতপ নিয়ন্ত্রিত এবং উচ্চগতিসম্পন্ন বগি। এছাড়া অটোমেটিক এয়ার ব্রেক সিস্টেম সংবলিত হওয়ায় সাধারণ ও বিশেষায়িত পণ্য পরিবহন করা যাবে। 

চুক্তিতে সই করেন প্রকল্প পরিচালক মো. মিজানুর রহমান এবং সরবরাহকারী প্রতিষ্ঠান চীনের সিএনটিক-রেলটেকো-জিনসি যৌথ কোম্পানির ডেপুটি জেনারেল ম্যানেজার ইয়াং বিং। এ সময় রেল সচিব সেলিম রেজা, রেলের শামসুজ্জামানসহ রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সূত্র:সমকাল, ৩১ আগস্ট ২০২০

About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।