চালু হচ্ছে কুড়িগ্রাম পুরাতন রেল ষ্টেশন

চালু হচ্ছে কুড়িগ্রাম পুরাতন রেল ষ্টেশন

জাহানুর রহমান:
শত বছর আগে লালমনিরহাটের তিস্তা রেলওয়ে জংশন থেকে কুড়িগ্রাম পর্যন্ত রেলপথ চালু হলে শহরের শেষ প্রান্তে স্থাপন করা হয় কুড়িগ্রাম রেলওয়ে স্টেশন। এরপর ১৯৬৮ সালের দিকে শহরের ঢোকার পথে খলিলগঞ্জ কালে নামক এলাকায় কুড়িগ্রাম নতুন রেলওয়ে স্টেশন স্থাপন করে চিলমারী পর্যন্ত রেলপথ সম্প্রসারণ করা হয়। এতে অপ্রয়োজনীয় হয়ে পড়ে পুরাতন স্টেশনটি।

এ অবস্থায় ২০০৩ সালে নতুন রেলওয়ে স্টেশন থেকে পুরাতন রেলওয়ে স্টেশন পর্যন্ত ৩ কিলোমিটার ট্রেন চলাচল বন্ধ করে দেয়া হলে স্টেশনটি পরিত্যক্ত হয়ে পড়ে। এই সুযোগে প্লাটফরম থেকে শুরু করে পুরো ইয়ার্ডের প্রায় ২০ একর জায়গা বেদখল হয়ে পরে।পুরাতন রেলওয়ে স্টেশনের সাড়ে ১৭ একর জায়গা রেল ভূ-সম্পত্তি বিভাগ ৩০ জনকে লিজ দিয়েছে বলে জানা গেছে।
এদিকে চলতি বছরের মার্চ মাসে রেলমন্ত্রী কুড়িগ্রাম সফরকালে বলেন, মাননীয় শেখ হাসিনার কুড়িগ্রামে দেওয়া প্রতিশ্রুতির শতভাগ বাস্তবায়ন করা হবে।

প্রধানমন্ত্রীর কথার বাস্তবায়নের জন্য আজ কুড়িগ্রাম রেল ষ্টেশন পরিদর্শনে আসেন বাংলাদেশ রেলওয়ের লালমনিরহাট বিভাগীয় কর্মকর্তা মো. শফিকুর রহমান, ডিটিএস শওকত জামিল মহশী, বিভাগীয় প্রকৌশলী আনোয়ার হোসেন, বৈদ্যুতিক প্রকৌশলী হাবিবুর রহমান, ভূ-সম্পত্তি কর্মকর্তা রেজওয়ানুল হক, প্রকৌশলী আব্দুর রাজ্জাক প্রমুখ ।

লালমনিরহাট বিভাগীয় কর্মকর্তা মো. শফিকুর রহমান পরিদর্শনকালে জানান, ১৯৬৫ সালের পূর্বে বিদ্যমান সমস্ত রুটগুলো চালু করার নির্দেশনা এসেছে ৷ কুড়িগ্রাম পুরাতন স্টেশনটি চালু করা, আন্তঃনগর ট্রেন সার্ভিস চালু একটি কমিউটার অথবা ডেমু চালুর বিষয় প্রক্রিয়াধীন রয়েছে ৷

About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।