শিরোনাম

চরম কর্মব্যস্ততায় সময় কাটছে পাহাড়তলী রেলওয়ে ওয়ার্কশপ


।। নিউজ ডেস্ক ।।
ব্যাপক যাত্রী চাহিদা থাকা সত্ত্বেও নানা সংকটের মুখে অনেকটা জোড়াতালি দিয়েই ঈদযাত্রার প্রস্তুতি নিয়েছে রেলওয়ে। অর্ধেকেরও কম জনবলের পাশাপাশি বাজেট স্বল্পতা নিয়ে রেলওয়ের ঈদবহরে ৫০টি বগি যুক্ত করতে পেরেছে চট্টগ্রামের পাহাড়তলী ওয়ার্কশপ। নষ্ট এবং চলাচল অযোগ্য বগিগুলোকেই সচল করে তুলেছে এখনকার কর্মচারীরা।

চরম কর্মব্যস্ততায় সময় কাটছে চট্টগ্রামের পাহাড়তলী রেলওয়ে ওয়ার্কশপের শ্রমিক-কর্মচারীদের। ঈদযাত্রার শুরুর মাত্র আর কয়েকদিন বাকি। এর মধ্যেই বহরে তুলে দিতে হবে ৫০টি বগি। যেগুলো একপ্রকার চলাচল অনুপযোগীই বলা চলে।

তারপরেও দিনরাত এক করে চলছে বগিগুলোকে চলাচল উপযোগী করে তোলার চেষ্টা। কোথাও চলছে নষ্ট হয়ে যাওয়া বগি মেরামত। কোথাও আবার মেরামত করা বগিকে নতুন রং লাগিয়ে চকচকে করে তোলা হচ্ছে। পাহাড়তলী ক্যারেজ ওয়ার্কশপের ইনচার্জ জিল্লুর রহমান বলেন, পর্যায়ক্রমে গাড়ি রেডি হচ্ছে এবং চলে যাচ্ছে যাত্রী পরিবহনে।

প্রতি ঈদে বিভিন্ন রুটে যেমন একাধিক বিশেষ ট্রেন চালু করতে হয়, তেমনি যাত্রী চাহিদার কারণে আন্তঃনগর ট্রেনগুলোতে বাড়াতে হয় বগির সংখ্যা। তখন প্রয়োজন হয়ে সারা বছর নষ্ট হয়ে শেডে পড়ে থাকা বগিগুলোকে মেরামতের। আর পুরো চাপ এসে পড়ে পাহাড়তলীর এই ওয়ার্কশপের ওপর।

তবে এবার ৫০টি বগি মেরামতের লক্ষ্যমাত্রা ধরা হলেও তার চেয়ে বেশি বগি বহরে যুক্ত হবে বলে জানিয়েছেন কর্মকর্তারা। ওয়ার্কস ম্যানেজার রাশেদ লতিফ বলেন, স্বাভাবিক যে লক্ষ্যমাত্রা তার থেকে আমরা ২৫ শতাংশ বেশি কোচ মেরামত করছি।

বাজেট স্বল্পতাসহ নানা জটিলতায় জোড়াতালি দিয়ে ঈদযাত্রার আয়োজন হলেও শীর্ষ কর্মকর্তারা তা মানতে নারাজ। সীমাবদ্ধতার মাঝেও চলতি মাসেই ৩০টির বেশি বগি মেরামত শেষে বহরে যুক্ত হয়েছে বলে দাবি তাদের। একই সঙ্গে অন্যান্য অঞ্চলের ইঞ্জিনের চাকাও তারা মেরামত করে দিচ্ছেন।

চিফ মেকানিক্যাল ইঞ্জিনিয়ার প্রকৌশলী মো. বোরহান উদ্দিন বলেন, স্বল্প বাজেট এবং স্বল্প জনবল দিয়েও আমরা লক্ষ্যমাত্রার বেশি পূরণ করার চেষ্টা করছি।

রেলওয়ে চট্টগ্রামের এ পাহাড়তলী ওয়ার্কশপে সাড়ে ১ হাজার ৮০০ শ্রমিকের বিপরীতে বর্তমানে আছে মাত্র ৮৩০ শ্রমিক। আর ঈদযাত্রায় ৫ লাখের বেশি যাত্রী পরিবহন করে বাংলাদেশ রেলওয়ে।

সূত্রঃ সময়


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।