চট্টগ্রামে রেলওয়ের ১.৮৩ একর জমি উদ্ধার

চট্টগ্রামে রেলওয়ের ১.৮৩ একর জমি উদ্ধার

নিউজ ডেস্ক: সরকারি সংস্থাগুলোর মধ্যে বাংলাদেশ রেলওয়ের ভূসম্পত্তি অন্য সংস্থার তুলনায় বেশি। আবার এসব ভূসম্পত্তির মধ্যে প্রায় অর্ধেক ভূমিই অপারেশনাল কাজের বাহিরে রয়েছে। ফলে অপারেশনার কাজের বহিরে থাকায় এসব ভূমি নিয়মিত তদারকি করতে পারে না রেলওয়ে। এতে স্থানীয় প্রভাবশালীরা জোর খাটিয়ে নিয়মিত দখল করছে এসব ভূমি। কিন্তু মাঝে মধ্যে কিছুু উদ্ধার ও অবৈধ স্থাপনা উচ্ছেদ করলেও পুনরায় দখল হয় এসব ভূমি।

রেলওয়ে পূর্বাঞ্চলে মোট ২৪ হাজার ৪৪০ দশমিক ৯৩ একর ভূমি রয়েছে। এরমধ্যে অপারেশনাল কাজে ব্যবহার হয় ১৫ হাজার ৩১ দশমিক ৩১ একর। আর অপারেশনাল কাজের বাহিরে অবশিষ্ট ভূমি রয়েছে নয় হাজার ৪০৯ দশমিক ৬২ একর।

এদিকে রেলওয়ের সর্বশেষ হিসেব অনুযায়ী অপারেশনাল কাজের বাহিরে পূর্বাঞ্চলে যে ভূমি রয়েছে তার বেশির ভাগেই বেদখল হয়ে আছে। বর্তমানে পূর্বাঞ্চলে বেদখলী ভূমি রয়েছে ৬১৯ দশমিক ১৬ একর।এরমধ্যে ঢাকা বিভাগে ৪০৪ দশমিক ৪৯ একর এবং চট্টগ্রাম বিভাগে ২১৫ দশমিক ১৮ একর। তবে মাঝে মধ্যে কিছু ভূমি উদ্ধার হলেও তদারকির অভাবে পূণরায় এসব ভূমি বেদখল হয়ে যায়।

গতকাল চট্টগ্রাম নগরীর দেওয়ানহাট এলাকায় জেলা প্রশাসনের সহায়তায় প্রায় দুই একরের মতো ভূমি উদ্ধার করে রেলওয়ে। সকাল ১০টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত মহানগরীর দেওয়ানহাট ওভারব্রিজ সংলগ্ন এলাকায় রেলভূমি উদ্ধার কার্যক্রম পরিচালিত হয়। এতে চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট গালিব চৌধুরীর নেতৃত্ব দেন।

এসময় দেওয়ানহাট পোস্তার পাড় হতে মার্শাল ইয়ার্ড পর্যন্ত এলাকায় ৪৮২টি টিনশেড ঘর ও ঝুপড়ি ঘর উচ্চেধ করে প্রায় ১ দশমিক ৮৩ একর জায়গা অবৈধ দখলমুক্ত করা হয়। এসময় বাংলাদেশ রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় ভূ-সম্পত্তি কর্মকর্তা, মাহবুবুর করিম ও সিএমপির ৬০ জন পুলিশ, জিআরপির ১৫ জন সদস্য, আরএনবির ২০ জন ও স্থানীয় থানার ২০ জন সদস্য উপস্থিত ছিলেন।

চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট গালিব চৌধুরীর বলেন, সকাল ১০টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত মহানগরীর দেওয়ানহাট ওভারব্রিজ সংলগ্ন এলাকায় রেলভূমি উদ্ধার কার্যক্রম পরিচালিত হয়।

এসময় দেওয়ানহাট পোস্তার পাড় হতে মার্শাল ইয়ার্ড পর্যন্ত এলাকায় ৪৮২টি টিনশেড ঘর ও ঝুপড়ি ঘর উচ্চেধ করে প্রায় ১ দশমিক ৮৩ একর জায়গা অবৈধ দখলমুক্ত করে বাংলাদেশ রেলওয়েকে বুঝিয়ে দেয়া হয়। ভবিষ্যতেও চট্টগ্রাম জেলা প্রশাসন সরকারি ভূমি থেকে অবৈধ দখল উচ্ছেদে কার্যক্রম চলমান রাখবে।

সূত্র:শেয়ার বিজ, সেপ্টেম্বর ১০, ২০২০

About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।