শিরোনাম

গাইবান্ধা-দিনাজপুর রুটে দীর্ঘ একযুগ পর ফের চালু হত রামসাগর এক্সপ্রেস


।। নিউজ ডেস্ক ।।
চলাচল সহজ ও সাশ্রয়ী হওয়ায় গাইবান্ধা-দিনাজপুর রুটের যাত্রীরা একসময় রামসাগর এক্সপ্রেস ট্রেনে যাতায়াত করতেন। ট্রেনটি বোনারপাড়া, গাইবান্ধা, বামনডাঙ্গা, কাউনিয়া ও রংপুর হয়ে দিনাজপুরে চলাচল করতো।

অল্প সময়ের মধ্যেই ওই অঞ্চলের মানুষের কাছে জনপ্রিয় হয়ে ওঠে ট্রেনটি। কিন্তু চালুর মাত্র তিন বছরের মাথায় বন্ধ হয়ে যায় রামসাগর এক্সপ্রেস। তবে আশার খবর হলো, দীর্ঘদিন পর ফের চালু হচ্ছে রামসাগর এক্সপ্রেস। এ খবরে গাইবান্ধা, দিনাজপুর, কুড়িগ্রাম, লালমনিরহাট ও রংপুরের যাত্রীরা বেশ খুশি।

শনিবার (১২ আগস্ট) বিকেলে গাইবান্ধা-৫ আসনের সংসদ সদস্য মাহামুদ হাসান রিপন রামসাগর এক্সপ্রেস ট্রেনটি পুনরায় চালুর বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে তিনি তার ভেরিফাইড ফেসবুক আইডির পোস্টে উল্লেখ করেন, আগামী ২৯ আগস্ট রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন প্রধান অতিথি হিসেবে বোনারপাড়া স্টেশনে ট্রেনটি ফের চালুর কার্যক্রম উদ্বোধন করবেন।

রেলওয়ে সূত্রে জানা যায়, ২০১০ সালের ১২ নভেম্বর গাইবান্ধাসহ উত্তরের জেলাগুলোর লাখো মানুষের চলাচলে আশীর্বাদ হয়ে আসে রামসাগর এক্সপ্রেস। সাঘাটার বোনারপাড়া থেকে প্রতিদিন ভোর ৬টায় ছেড়ে ট্রেনটি গাইবান্ধা ও রংপুর হয়ে দিনাজপুরে পৌঁছাত। এ ট্রেনে রংপুরে চিকিৎসা, ব্যবসা-বাণিজ্য ও দাপ্তরিক কাজকর্ম এবং দিনাজপুর শিক্ষা বোর্ডে কাজ শেষে সন্ধ্যায় ফিরতেন যাত্রীরা। তিন বছরের মাথায় ২০১৩ সালের জুলাই মাসে বন্ধ হয়ে যায় ট্রেনটি। এতে ভোগান্তির শিকার হন ওই রুটের যাত্রীরা।

স্থানীয়রা জানান, ট্রেনটি চালু হলে সাঘাটার বোনারপাড়া, গোবিন্দগঞ্জ, ফুলছড়ি গাইবান্ধাসহ রংপুর বিভাগের অন্য জেলার মানুষের যোগাযোগের আমূল পরিবর্তন ঘটবে। এই অঞ্চলের লোকজনের ব্যবসা-বাণিজ্য থেকে শুরু করে সর্বক্ষেত্রে গতি আসবে।

ট্রেনটি বন্ধ হওয়ায় কৃষক ও ব্যবসায়ীরা সবজিসহ পচনশীল পণ্য গাইবান্ধা ও রংপুর জেলা সদরে পরিবহনে সমস্যায় পড়েন। বাস ও সিএনজিচালিত অটোরিকশার মতো অন্য যানবাহনে গন্তব্যে যেতে বাড়তি খরচও গুনতে হচ্ছে। ট্রেনটি ফের চালুর দাবিতে বোনারপাড়া রেলস্টেশনে অবরোধ, মানববন্ধন ও বিক্ষোভের মতো কর্মসূচি পালন করা হয়েছে। এতে রাজনৈতিক নেতা ও রেলওয়ের কর্মচারীসহ নানা শ্রেণি ও পেশার মানুষ অংশ নেন।

পরে গাইবান্ধা-৫ (ফুলছড়ি-সাঘাটা) আসনের সংসদ সদস্য মাহমুদ হাসান রিপন ট্রেনটি চালু করতে রেলমন্ত্রীসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করেন। তিনি রেলমন্ত্রীকে একটি ডিও লেটারও দিয়েছেন। সম্প্রতি রেল মন্ত্রণালয় থেকে ট্রেনটি চলাচলের বিষয়টি জানানো হয়। আগামী ২৯ আগস্ট ট্রেনটি ফের চালু হতে যাচ্ছে।

স্থানীয় বাপ্পী রাম রায় বলেন, একযুগ পর রামসাগর এক্সপ্রেস চালু হওয়ার কথা শুনে আমরা বেশ খুশি। এতে স্বল্প আয়ের মানুষ কম খরচে অল্প সময়ে রংপুর, দিনাজপুরসহ বিভিন্ন স্থানে যাতায়াত করতে পারবেন।

সংসদ সদস্য মাহমুদ হাসান রিপন বলেন, রামসাগর এক্সপ্রেস চালু করে এলাকাবাসীর দাবি পূরণ করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রেল মন্ত্রণালয়ের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি। ট্রেন চালুর হলে মানুষ যাতায়াত ও ব্যবসা-বাণিজ্যসহ নানাভাবে উপকৃত হবে। আগামী ২৯ আগস্ট রেলমন্ত্রী ট্রেনটি উদ্বোধন করবেন।

সূত্রঃ জাগো নিউজ


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।

Comments are closed.