শিরোনাম

কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনের সময়সূচি


।। নিউজ ডেস্ক ।।
কুড়িগ্রাম এক্সপ্রেস ঢাকা ও কুড়িগ্রাম জেলার মধ্যে চলাচলকারী প্রথম আন্তঃনগর ট্রেন। ২০২০ সালের ১৬ই অক্টোবর ট্রেনটি উদ্বোধন করা হয়, এবং এর পরের দিন থেকে ট্রেনটি রেলসেবায় যুক্ত হয়। কুড়িগ্রাম জেলার নাম অনুসারে ট্রেনটির নামকরণ করা হয়। ঢাকা-কুড়িগ্রাম রুটে যাত্রীবাহী ট্রেন হিসেবে একমাত্র কুড়িগ্রাম এক্সপ্রেস চলাচল করে। ট্রেনটির বেজ কমলাপুর রেলওয়ে স্টেশন।

কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনের সুবিধা
কুড়িগ্রাম এক্সপ্রেসে বগি রয়েছে ১৪টি, ২ টি সিনিগ্ধা, ১ টি এসি ৮টি শোভন চেয়ার এবং ট্রেনের মাঝামাঝি স্থানে একটি পাওয়ার কার রয়েছে। ট্রেনটির কার্ড যুক্ত ২টি খাবার বগি রয়েছে। ট্রেনটিতে ডাবল সিঙ্গেল কেবিন এর সুবিধা রয়েছে। ঢাকা যাওয়ার সময় এর আসন সংখ্যা ৬৫৭ টি। বিভিন্ন ক্ষেত্রে অতিরিক্ত বগি সংযোজন করা হয়। নামাজের জন্য আলাদা জায়গা বরাদ্দ রয়েছে। মালামাল পরিবহন বহনের জন্য বড় স্টেশন গুলিতে রয়েছে কুলির ব্যবস্থা।

কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনের সময়সূচি
ট্রেনটি সপ্তাহে ছয়দিন চলাচল করে। প্রতিসপ্তাহে বুধবার কুড়িগ্রাম এক্সপ্রেসের সকল কার্যক্রম বন্ধ থাকে। ট্রেনটি ঢাকা থেকে রাত ৮ঃ৪৫ মিনিটে ছেড়ে কুড়িগ্রামে পৌঁছায় সকাল ৬ঃ১৫ মিনিটে। আবার ট্রেনটি কুড়িগ্রাম থেকে সকাল ৭ঃ১৫ মিনিটে ছেড়ে ঢাকা পৌঁছায় বিকেল ৫ঃ২৫ মিনিটে।

স্টেশনের  নামছুটির দিনছাড়ায় সময়পৌছানোর সময়
ঢাকা টু কুড়িগ্রামবুধবার২০ঃ৪৫০৬ঃ১৫
কুড়িগ্রাম টু ঢাকাবুধবার০৭ঃ১৫১৭ঃ২৫

কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনের বিরতিস্থান ও সময়সূচি
কুড়িগ্রাম এক্সপ্রেস (ট্রেন নং ৭৯৭/৭৯৮) বাংলাদেশ রেলওয়ে কর্তৃক পরিচালিত বাংলাদেশের একটি আন্তঃনগর ট্রেন। এটি ঢাকার কমলাপুর রেলওয়ে স্টেশন ও কুড়িগ্রামের কুড়িগ্রাম রেলওয়ে স্টেশনের মধ্যে চলাচল করে। এই রেলপথের দূরত্ব ৪০৫ কিলোমিটার (২৫২ মাইল)। এর যাত্রার সময় ১০ ঘণ্টা ১০ মিনিট। ট্রেনটি কমলাপুর স্টেশন থেকে যাত্রা শুরু করে বিমান বন্দর, মাধনগর, সান্তাহার, জয়পুরহাট, নাটোর, বগুড়া, পার্বতীপুর, দিনাজপুর, বদরগঞ্জ, রংপুর ও কাউনিয়া হয়ে কুড়িগ্রামে স্টেশনে এসে পৌছায়।

বিরতি স্টেশন নামঢাকা থেকে (৭৯৭)কুড়িগ্রাম থেকে (৭৯৮)
বিমান বন্দর২১ঃ১২১৬ঃ৫০
মাধনগর০১ঃ২৬১২ঃ১০
সান্তাহার০২ঃ০৫১১ঃ৩৫
জয়পুরহাট০২ঃ৫০১০ঃ৪৯
পার্বতীপুর০৪ঃ০০০৯ঃ৩০
বদরগঞ্জ০৪ঃ২৭০৮ঃ৫৭
রংপুর০৪ঃ৫৫০৮ঃ২৬
কাউনিয়া০৫ঃ১৯০৮ঃ০৪

কুড়িগ্রাম এক্সপ্রেসের ভাড়ার তালিকা
ট্রেনটিতে বিভিন্ন রকমের আসন রয়েছে, যেমনঃ শোভন চেয়ার, প্রথম সিট, এসি সিট, এসি বার্থ। বাংলাদেশ রেলওয়ে আসনভেদে নির্ধারন করেছে ভাড়া। শোভন চেয়ার 510 টাকা, প্রথম সেট-1015 টাকায়, এসি সিট 1010 টাকা, এসি বার্থ 1575 টাকা। আপনার সুবিধামত আপনার পছন্দের আসন টিকেট কিনতে পারবেন স্টেশনে অথবা অনলাইনে।

আসন টিকেটের মূল্য (১৫% ভ্যাট)
শোভন চেয়ার৫১০ টাকা
প্রথম সিট১০১৫ টাকা
এসি সিট১০১০ টাকা
এসি বার্থ১৫৭৫ টাকা

About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।