শিরোনাম

কুমিল্লায় মালবাহী ট্রেনে যাত্রীবাহী ট্রেনের ধাক্কায় আহত অর্ধশতাধিক


।। নিউজ ডেস্ক ।।
কুমিল্লার নাঙ্গলকোট উপজেলার হাসানপুর রেলওয়ে স্টেশনে মালবাহী ট্রেনের সঙ্গে চট্টগ্রাম থেকে ঢাকাগামী সোনার বাংলা এক্সপ্রেস ট্রেনের সংঘর্ষ হয়েছে। এতে যাত্রীবাহী ট্রেনটির অন্তত সাতটি বগি লাইনচ্যুত হয়েছে। প্রায় ৪০ জনের মতো আহত হওয়ার খবর পাওয়া গেছে। দুর্ঘটনার পরপরই ঢাকা-চট্টগ্রাম রুটে ট্রেন চলাচল বন্ধ রয়েছে।

রোববার সন্ধ্যা পৌনে ৭টার দিকে এ ঘটনা ঘটেছে। ঘটনার পর থেকেই হাসানপুর স্টেশনমাস্টারকে স্টেশনে দেখা যাচ্ছে না বলে জানিয়েছেন স্থানীয়রা।

জানা গেছে, চট্টগ্রাম থেকে ঢাকাগামী আন্তঃনগর সোনারবাংলা এক্সপ্রেস ট্রেন হাসানপুর রেলস্টেশনে দাঁড়ানো মালবাহী একটি কনটেইনার ট্রেনকে পেছন থেকে সজোরে ধাক্কা দেয়। এ সময় সোনারবাংলা এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিনসহ ছয়টি বগি লাইনচ্যুত হয়। আহত যাত্রীদের উদ্ধার করে নাঙ্গলকোট, লাকসাম ও কুমিল্লার বিভিন্ন হাসপাতালে পাঠানো হয়েছে। দুর্ঘটনার পরপর লাকসাম থেকে ফায়ার সার্ভিসের একটি টিম, জিআরপি থানা পুলিশ, নাঙ্গলকোট থানা পুলিশ ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার কাজ চালায়।

স্থানীয় ও সোনারবাংলা যাত্রীদের সূত্রে জানা যায়, হাসানপুর রেলস্টেশন অতিক্রম করার সময় এটি সিগন্যাল ভুলের কারণে স্টেশনে দাঁড়ানো মালবাহী ট্রেনের ওপর উঠে যায়। আহত যাত্রীদের স্থানীয়দের সহায়তায় নাঙ্গলকোট ও কুমিল্লার বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে।

সোনার বাংলা ট্রেনে কর্মরত জিআরপি পুলিশের সহকারী উপপরিদর্শক তানবীর বলেন, হাসানপুর রেলস্টেশনে প্রবেশের আগে ট্রেনটি আঁকাবাঁকা হয়ে ঢুলতে থাকা অবস্থায় হঠাৎ বিকট শব্দ হয়। পরে দেখি ট্রেনটি লাইনচ্যুত হয়েছে। এতে আমরা আহত হই।

এদিকে বৈদ্যুতিক গোলযোগের কারণে যথাসময়ে লাইন ক্লিয়ার না দিতে পারায় দুর্ঘটনা ঘটে থাকতে পারে বলে জানান নাঙ্গলকোট রেলস্টেশন মাস্টার জামাল হোসেন। দুর্ঘটনার পর হাসানপুর রেলস্টেশনের মাস্টারসহ সংশ্লিষ্টদের স্টেশনে খুঁজে পাওয়া যায়নি। স্থানীয় সূত্রে জানা যায়, হাসানপুর রেলস্টেশন মাস্টারের অবহেলায় ২ নম্বর লাইনের সিগন্যাল পয়েন্ট ঠিক করতে দেরি হয়। এতে চট্টগ্রাম থেকে ঢাকাগামী সোনার বাংলা এক্সপ্রেস ট্রেনটি অপর একটি কনটেইনারবাহী পার্সেল ট্রেনের ওপর উঠে যায়।

নাঙ্গলকোট উপজেলা নির্বাহী অফিসার রায়হান মেহেবুব বলেন, দুর্ঘটনার খবর পেয়ে রেলস্টেশনে চলে আসি। দুর্ঘটনায় দু’টি ট্রেনের বগিগুলো বেশ ক্ষতিগ্রস্ত হয়েছে। এ পর্যন্ত নিহতের খবর পাওয়া যায়নি। অর্ধশতাধিক যাত্রী কমবেশি আহত হয়েছে বলে জেনেছি। রাত সোয়া ৯টার দিকে লাকসাম জিআরপি থানার ওসি জসিম উদ্দিন চৌধুরী জানান, দুর্ঘটনায় এ পর্যন্ত কোনো লাশ পাওয়া যায়নি।

সূত্রঃ নয়াদিগন্ত


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।

Comments are closed.