শিরোনাম

কর্মকর্তাদের পরিচয় দিয়ে ট্রেনে অবৈধ সুবিধা দাবিকারীদের আইনানুগ ব্যবস্থা নেওয়ার


।। নিউজ ডেস্ক ।।
রেল কর্মকর্তাদের পরিচয়দানকারীদের ট্রেনে কোনো ধরনের অবৈধ সুযোগ-সুবিধা প্রদান না করা এবং দাবিকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার জন্য নির্দেশনা দিয়েছে বাংলাদেশ রেলওয়ে।

আজ রোববার রেলমন্ত্রীর একান্ত সচিব মোহাম্মদ আতিকুর রহমানের সই করা চিঠিতে এই নির্দেশনা দেওয়া হয়েছে। এর আগেও ৪ বার অনুরূপ চিঠি দেওয়া হয়েছে রেল মন্ত্রনালয় থেকে।

চিঠিতে বলা হয়েছে, সম্প্রতি আবারও পরিলক্ষিত হচ্ছে যে, রেলপথ মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীর একান্ত সচিব, সহকারী একান্ত সচিব ও ব্যক্তিগত কর্মকর্তাদের অগোচরে তাদের রেফারেন্সে আত্মীয় বা পরিবারের সদস্য বা বন্ধুবান্ধব বা পরিচিত উল্লেখ করে বিভিন্ন রেল স্টেশনে টিকিট দাবিসহ ট্রেনে উঠে বিশেষ সুবিধা দাবি করছেন। এ ছাড়াও, অনেকেই মন্ত্রীর একান্ত সচিব, সহকারী একান্ত সচিব ও ব্যক্তিগত কর্মকর্তাদের রেফারেন্সে বাংলাদেশ রেলওয়ের বিভিন্ন প্রকল্প পরিচালকের কাছে বিভিন্ন প্রকার অবৈধ সুযোগ-সুবিধার জন্য মোবাইল ফোনে যোগযোগ করছেন।

এতে আরও বলা হয়, বিষয়টি সম্পর্কে রেলমন্ত্রীকে জানানো হলে তিনি তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার জন্য নির্দেশনা দেন। পাশাপাশি তাদের মোবাইল ফোন নম্বর আইন প্রয়োগকারী সংস্থার কাছে পাঠিয়ে তাদের সঠিক পরিচয় জানার নির্দেশ দেন।

এ ধরণের ক্ষেত্রে সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের বিভ্রান্তি না হতে এবং দাপ্তরিক প্রক্রিয়ার বাইরে কোনো কার্যক্রম না করার জন্য নির্দেশনাও দেওয়া হয় চিঠিতে।

গত শুক্রবার রেলমন্ত্রীর আত্মীয় পরিচয়ে বিনা টিকিটে আন্তঃনগর ট্রেনে ভ্রমণকারী ৩ যাত্রীকে জরিমানা করায় সাময়িক বরখাস্ত করা হয় টিটিই শফিকুল ইসলামকে। রেলমন্ত্রী প্রথমে দাবি করেন তিনি ওই ৩ যাত্রীকে চেনেন না এবং পরবর্তীতে স্বীকার করেন যে তারা তার আত্মীয়।

সূত্রঃ দ্য ডেইলি স্টার


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।