কক্সবাজারের সঙ্গে দার্জিলিং রেল সংযোগ হবেঃ রেলমন্ত্রী


।। নিউজ ডেস্ক ।।
আগামী বছরের ডিসেম্বরের মধ্যেই কক্সবাজারের সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ চালু করা হবে বলে জানিয়েছেন রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন।

শনিবার (২৫ সেপ্টেম্বর) সকালে ফেনী রেলওয়ে স্টেশন পরিদর্শন করে এ কথা বলেন তিনি। মন্ত্রী বলেন, চট্টগ্রামের দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত রেললাইন নির্মাণকাজ এগিয়ে চলেছে। পর্যায়ক্রমে দার্জিলিংয়ের সঙ্গেও কক্সবাজারে রেল সংযোগ স্থাপন করা হবে। মন্ত্রী আরও বলেন, দ্রুত ঢাকা-চট্টগ্রামের পুরো রেলপথ ব্রডগেজ লাইন করা হবে। এ সময় রেললাইনে অবৈধ দখল উচ্ছেদের কথাও জানান মন্ত্রী।

বাংলাদেশের পর্যটন নগরী কক্সবাজারের সঙ্গে ভারতের অন্যতম পর্যটন স্পট দার্জিলিংয়ের সঙ্গে রেল সংযোগ স্থাপন করা হবে। বলে জানিয়েছেন রেলপথ মন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন ।অগ্রাধিকার ভিত্তিতে সরকার এ প্রকল্পটি এগিয়ে নেওয়ার কথা উল্লেখ করে জনগণের দোয়া চেয়েছেন মন্ত্রী।

শনিবার ফেনী রেলওয়ে স্টেশনে সংক্ষিপ্ত সমাবেশে মন্ত্রী এ কথা বলেন। সমাবেশ শেষে মন্ত্রী ফেনী রেলওয়ে স্টেশনের যাত্রী সুবিধা বৃদ্ধির জন্য প্লাটফর্ম উঁচুকরণ, স্টেশন বিল্ডিং রিনােভেশন, এক্সেস কন্ট্রোল এবং প্লাটফর্ম শেড নির্মাণকাজের শুভ উদ্বোধন করেন। এ সময় মন্ত্রী বলেন, আগামী ডিসেম্বরের আগেই সারা দেশের সঙ্গে কক্সবাজারের রেল যোগাযোগ ব্যবস্থা চালু করা হবে। সেই লক্ষ্যে এগিয়ে চলছে দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত রেললাইন নির্মাণকাজ।

মন্ত্রী আরও বলেন, আগামীতে রেলওয়ে মিটার গেজ লাইন থাকবে না, দ্রুতই ঢাকা-চট্টগ্রামের পুরো রেলপথ ব্রডগেজ লাইন হয়ে যাবে। তারই ধারাবাহিকতায় আজ লাকসাম থেকে কুমিল্লার ২৩ কিলোমিটার ব্রডগেজ লাইনের উদ্বোধন হবে। ব্রডগেজ লাইন স্থাপনের ফলে, আগে যে ট্রেন ঘণ্টায় ৭০-৮০ কিলোমিটারে বেগে চলতো সে ট্রেন এখন চলবে তখন তা ১২০ কিলোমিটারের বেশি বেগে চলবে।

ফেনী-বিলোনিয়া রেললাইনের কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, এটি সরকারের গৃহীত পদক্ষেপের মধ্যে রয়েছে। আশা করছি সে কাজটিও দ্রুত সময়ে শুরু হবে।

সূত্রঃ সময় টিভি


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।