শিরোনাম

ইন্টারনাল কনটেইনার ডিপো নির্মিত হচ্ছে গাজীপুরে


।। নিউজ ডেস্ক ।।
অত্যাধুনিক ইন্টারনাল কনটেইনার ডিপো বা আইসিডি নির্মিত হচ্ছে গাজীপুরের ধীরাশ্রমে। এর মধ্যে শুরু হয়ে গেছে জমি অধিগ্রহণ প্রক্রিয়া। রেল কর্তৃপক্ষ বলছে, এটি নির্মাণ হলে ঢাকায় কনটেইনারবাহী ট্রেন যাওয়ার প্রয়োজন হবে না।

গাজীপুরের ধীরাশ্রম রেলওয়ে স্টেশনের কাছে কনটেইনার ডিপো তৈরির জন্য ঢাকা বাইপাস সড়কের পাশে চলছে জমি অধিগ্রহণের প্রক্রিয়া।

প্রকল্পটি এ মাসেই শুরু করে ২০২৬ সালের সেপ্টেম্বরের মধ্যে বাস্তবায়ন করবে রেলপথ মন্ত্রণালয়। এর ব্যয় ধরা হয়েছে তিন হাজার ৪০২ কোটি ৮৮ লাখ ৬০ হাজার টাকা।

রেল কর্তৃপক্ষ জানায়, পুবাইল থেকে ধীরাশ্রম পর্যন্ত ৭ দশমিক ১৬ কিলোমিটার রেললিংক নির্মাণ করা হবে। রেল লিংকের মাধ্যমে সরাসরি ধীরাশ্রম আইসিডিতে কনটেইনার পরিবহনের ফলে ঢাকায় কনটেইনার ট্রেন ঢোকার প্রয়োজন হবে না।

ধীরাশ্রম রেলওয়ে স্টেশন মাস্টার ওবায়দুল হক বলেন, ঢাকাতে চাপ কমানোর জন্য এবং যাতে যানজট সৃষ্টি না হয় সে জন্য ইন্টারনাল কনটেইনার ডিপো নির্মাণ করা হচ্ছে। এখান থেকে বিভিন্ন জেলায় কনটেইনার নেয়া যাবে।

এই ডিপো তৈরি হলে তুলনামূলকভাবে পিছিয়ে থাকা এই এলাকায় কর্মসংস্থানের সুযোগ হবে বলে মনে করে এলাকাবাসী। পাশাপাশি বাড়বে ব্যবসা-বাণিজ্যের সুযোগ।

চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে ঢাকায় আসা কনটেইনারের মধ্যে মাত্র ১০ শতাংশ আসে রেলপথে। এই পরিমাণ ৫০ শতাংশে উন্নীত করার লক্ষ্যে কমলাপুর আইসিডি’র বিকল্প হিসেবে ধীরাশ্রমে নির্মাণ হবে নতুন এই কনটেইনার ডিপো।

সূত্রঃ একাত্তর টিভি


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।