আগামী ১৩ জুলাই থেকে ২৩ জুলাই পর্যন্ত বন্ধ থাকবে কালুরঘাট সেতু

কালুরঘাট সেতু/ছবি: সংগৃহীত

নিউজ ডেস্ক: চট্টগ্রামে কর্ণফুলী নদীর উপর নির্মিত পুরানো এবং মেয়াদউত্তীর্ণ রেল সেতুটির সংস্কার কাজের জন্য আগামী ১৩ জুলাই থেকে ২৩ জুলাই পর্যন্ত ১০ দিন বন্ধ থাকবে।

শনিবার (১১ জুলাই) বাংলাদেশ রেলওয়ের পূর্বাঞ্চলের চট্টগ্রামের বিভাগীয় ব্যবস্থাপক (ডিআরএম) সাদেকুর রহমান বিষয়টি বার্তা২৪.কমকে বিষয়টি জানিয়েছেন।

চট্টগ্রাম রেলওয়ের প্রকৌশল বিভাগ সূত্রে জানা গেছে, প্রতিবছরই সেতুটির একটি নিয়মিত মেরামত কাজ হয়ে থাকে। তাছাড়াও যেহেতু এই রেলসেতুর উপর দিয়ে ট্রেনের পাশাপাশি অন্যান্য যানবাহনও চলাচল করে। ফলে ভারী যানবাহন চলাচল করার কারণে সেতুটির বেশ কিছু জায়গায় ক্ষতিগ্রস্ত হয়েছে। এর আগে সেতুটি ক্ষতিগ্রস্ত হয়ে কয়েকদিন একেবারেই চলাচল বন্ধ ছিল। তবে রেলের প্রকৌশল বিভাগ কাজ করে সেটা ঠিক করে দিয়েছে। সেতুর শুরু এবং শেষের অংশের ক্ষতিগ্রস্ত অংশ মোটামুটিভাবে ঠিক করা আছে। কিন্তু সেতুর মাঝখানের ক্ষতিগ্রস্ত অংশ ঠিক করার জন্যই ১০ দিন বন্ধ রাখতে হবে।

প্রকৌশল বিভাগ সূত্রে আরো জানা যায়, যে ঠিকাদারি প্রতিষ্ঠানের কাছে সেতুটি লিজ দেওয়া আছে তাদেরকে বলা আছে ৫ টনের বেশি কোন যানবাহন সেতুতে উপর উঠতে না দেওয়ার জন্য। কিন্তু তারা সেটি মানেন না। আমাদের তরফ থেকে বলা হয়েছিল সেতুর উপর সিসিটিভি ক্যামেরা স্থাপন এবং ওজন স্কেল স্থাপন করার জন্য সেটিও করা হয়নি।

সেতুটির উপর দিয়ে ট্রেন চলাচলের বিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম রেলস্টেশনের স্টেশন ম্যানেজার রতন কুমার বার্তা২৪.কমকে বলেন, করোনার এই সময়ে এখন বেশিরভাগ ট্রেন চলাচল বন্ধ থাকার কারণে কালুরঘাট সেতুর উপর দিয়ে শুধুমাত্র একটি তেলবাহী ট্রেন চলাচল করে। আর স্বাভাবিক সময়ে মোট তিনটি ট্রেন এই সেতুর উপর দিয়ে চলাচল করত।

উল্লেখ্য, কর্ণফুলী নদীর ওপর কালুরঘাট রেলসেতুটি নির্মাণের প্রয়োজন দেখা দেয় ১৯১৪ সালে। সে সময় ব্রিটিশরা বার্মায় সৈন্য আনা-নেওয়ার কাজে এটি নির্মাণের সিদ্ধান্ত নেয়। ১৯৩০ সালে নির্মাণকাজ শেষ হয়। ১৯৭১-এ সেতুটির উত্তর ও পশ্চিম পাশে ঘাঁটি করে হানাদার বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ করেছিল মুক্তিবাহিনী। ৯০ বছর বয়সী এ সেতুটি বর্তমানে মেয়াদোত্তীর্ণ।

সূত্র:বার্তা২৪.কম, ১১ জুলাই ২০২০

About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।