শিরোনাম

সেতু ভেঙে রেল দুর্ঘটনা ঘটেনি : মন্ত্রী

সেতু ভেঙে রেল দুর্ঘটনা ঘটেনি : মন্ত্রী

রেলপথমন্ত্রী নুরুল ইসলাম বলেছেন, কোনো দুর্ঘটনাই কাম্য নয়। ২০১৪ সালের পরে দেশে এই প্রথম কোনো রেল দুর্ঘটনার শিকার হয়েছে। বলা হয়েছে, সেতু ভেঙে রেল দুর্ঘটনা হয়েছে। এটি সঠিক নয়। এক লাইন থেকে আরেক লাইনে যাওয়ার সময় এই দুর্ঘটনা ঘটে।

সোমবার জাতীয় সংসদে ৩০০ বিধিতে দেওয়া বক্তব্যে রেলপথ মন্ত্রী এ কথা বলেন।

রেলমন্ত্রী বলেন, দুর্ঘটনার ঘটার পর রোববার রাতেই রেল মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্টরা ঘটনাস্থলে যান। এখানে পাঁচটি বগি লাইনচ্যুত হয়। এক লাইন থেকে আরেক লাইনে যাওয়ার কারণে এই দুর্ঘটনা ঘটেছে। আর যেহেতু সেখানে ব্রিজ ছিল সেই ব্রিজ থেকে দুটি পড়ে গেছে। মন্ত্রণালয় নিরলসভাবে কাজ করছে। ঢাকার সঙ্গে রেল যোগাযোগ পুনঃস্থাপিত হয়েছে। সন্ধ্যা ৬টার সময় এটা চালু হয়েছে।

রেলমন্ত্রী বলেন, ইতিমধ্যেই আখাউড়া থেকে সিলেট পর্যন্ত ১৩৫ কিলোমিটার ডুয়েল গেজ করা হয়েছে। এটা সত্য যে দীর্ঘদিন ধরে রেললাইনগুলো সংস্কার হয়নি। বিগত সরকারগুলো এ বিষয়ে কোনো ব্যবস্থা নেয়নি। বর্তমান সরকার প্রত্যক এলাকার মিটারগেজ লাইন ডাবল গেজ লাইনে রূপান্তর করছে। ভবিষ্যতে এ ধরনের দুর্ঘটনা যাতে এড়ানো যায় তা দেখা হবে।

এর আগে গণফোরামের সাংসদ সুলতান মুহাম্মদ মনসুর ও জাতীয় পার্টির পীর ফজলুর রহমান রেল দুর্ঘটনা নিয়ে পয়েন্ট অব অর্ডারে বক্তব্য দেন। তাঁরা বলেন, ঢাকা-সিলেট রেল যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে আছে। এ রেল লাইনের অবস্থাও ভালো নয়।

সুত্র:প্রথম আলো, ২৪ জুন ২০১৯,


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।