শিরোনাম

বঙ্গবন্ধু রেল সেতুতে ১০০ বছরেও ধরবে না মরিচা : জানিয়েছেন প্রধান প্রকৌশলী


।। রেল নিউজ ।।
যমুনার বুকে নতুন প্রযুক্তির লোহা আর কংক্রিটের সমন্বয়ে তৈরি হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতুটি। অত্যাধুনিক স্প্যানও বসছে সেতুটিতে। দ্বিতীয় স্প্যান বসানোর কাজও দ্রুতগতিতে চলছে।

বঙ্গবন্ধু রেলসেতু প্রকল্পের প্রধান প্রকৌশলী তানভীরুল ইসলাম বলেন, ‘নতুন প্রযুক্তি ব্যবহারের কারণে সেতুতে আলাদাভাবে রং করার দরকার হবে না। এই প্রক্রিয়াটি অনেক টেকসই। এতে আগামী ১০০ বছরেও সেতুর কাঠামোয় মরিচা ধরবে না বলেও দাবি তার। এমনকী আবহাওয়া বদলের সঙ্গে সঙ্গে বদলে যাবে গার্ডারের রং।’

প্রকল্পে থাকা টাঙ্গাইল অংশের চিফ ইঞ্জিনিয়ার আব্দুল খালেক জানান, ভিয়েতনাম ও মিয়ানমার থেকে আমদানি করা উন্নতমানের বিশেষ ধরনের বড় বড় স্টিলের কাঠামো দিয়ে তৈরি করা হচ্ছে স্প্যানগুলো। এরই মধ্যে প্রথম স্প্যান বসানো শেষ। এখন দ্বিতীয় স্প্যান বসানোর কাজ চলছে।

সিরাজগঞ্জ ও টাঙ্গাইলে নদীর দুই পাড়ে দুই প্যাকেজে চলছে সেতুটির নির্মাণকাজ। দেশি-বিদেশি প্রকৌশলী ও কর্মীদের তত্ত্বাবধানে রাতদিন সমান তালে চলছে পাইলিং ও সুপার স্ট্রাকচার বসানোর কাজ। এরই মধ্যে সেতুর ৪৭ ও ৪৮ নম্বর পিলারের ওপর স্থাপন করা হয়েছে একটি পূর্ণাঙ্গ স্প্যান।

জানা যায়, এ পর্যন্ত সেতুর ৪৫ শতাংশ কাজ শেষ হয়েছে। সেতুটিতে মোট ৫০টি পিলার থাকবে। স্প্যান বসানো হবে ৪৯টি। এর নির্মাণব্যয় ধরা হয়েছে ১৬ হাজার ৭৮০ কোটি টাকা।


Comments are closed.