শিরোনাম

হাইস্পিড ট্রেন চালাবেন সৌদি নারীরা


।। আন্তর্জাতিক ।।
পবিত্র ভূমি মক্কা ও মদিনায় যাতায়াতের জন্য দ্রুতগামী হারামাইন হাইস্পিড ট্রেনে এবার চালক হিসাবে নিয়োগ পাচ্ছেন সৌদি নারীরা। কর্মক্ষেত্রে নারীদের অংশগ্রহণ নিশ্চিতের অংশ হিসাবে এ উদ্যোগ নেওয়া হয়।

দেশটির পরিবহন ও লজিস্টিক বিষয়ক মন্ত্রী সালেহ আল জাসির এ কথা বলেন। ট্রেন বিষয়ক প্রয়োজনীয় প্রশিক্ষণ শেষে তাদের নিয়োগ দেওয়া হবে জানানো হয়।

সালেহ আল জাসির বলেন, আগামী মাস থেকে দেশের উচ্চপ্রশিক্ষিত নারীরা পবিত্র দুই শহরের চলাচলকারী এ ট্রেনের নেতৃত্বে দেবেন। কর্মক্ষেত্রে নারীরাও অবিচ্ছেদ্য অংশ। কর্মক্ষেত্রে নারীর অবদান বিশেষভাবে বিকশিত হচ্ছে। আগামীতে বিভিন্ন ক্ষেত্রে নারীদের আরো বেশি দেখা যাবে- বলেন তিনি।

এ বছরের মার্চে শুরু হওয়া ট্রেন চালানো বিষয়ক প্রথম ধাপের প্রশিক্ষণ গত মাসে সম্পন্ন করেছেন সৌদির ৩১ নারী। ৪৮৩ ঘণ্টার এ প্রশিক্ষণ কোর্সে তাদের কাছে তাত্ত্বিক, সাধারণ জ্ঞান, কাজের ঝুঁকি, আগুনের প্রাদুর্ভাব, ট্র্যাফিক, নিরাপত্তা প্রবিধান এবং ট্রেন ও রেলওয়ে অবকাঠামো সম্পর্কিত অন্যান্য প্রযুক্তিগত দিকগুলো তুলে ধরা হয়। উচ্চগতির রেল পরিচালনাকারী স্প্যানিশ কোম্পানি রেনফে ও সৌদি রেলওয়ে পলিটেকনিক বিভাগ এ প্রশিক্ষণ প্রদান করেন।

এ বছরের ফেব্রুয়ারিতে সৌদি কর্তৃপক্ষ নারী ট্রেন চালকের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করলে ব্যাপক সাড়া পড়ে। এই পদের জন্য ২৮ হাজার নারী আবেদন করেন যা সৌদির ইতিহাসে ছিল খুবই বিরল। সৌদি আরবে নারীদের কর্মক্ষেত্র ছিল খুবই সীমিত। যুবরাজ মুহাম্মদ বিন সালমান ঘোষিত মিশন ২০৩০ এর বাস্তবায়নে নারীদের উপস্থিতি ক্রমান্বয়ে বাড়ছে।

সূত্রঃ বিবিসি/মধ্যপ্রাচ্য


Comments are closed.