শিরোনাম

হিলিতে রেললাইনে ট্রাক বিকল, অল্পের জন্য রক্ষা পায় ভারতীয় ট্রেন


।। রেল নিউজ ।।
দিনাজপুরের হিলিতে রেললাইনের উপর ট্রাক বিকল হওয়ার পর তাৎক্ষণিক তৎপরতায় দুর্ঘটনা থেকে রক্ষা পেয়েছে শিলিগুড়ি থেকে ঢাকাগামী মিতালী এক্সপ্রেস ট্রেন।

রোববার (৩০ অক্টোবর) বিকেল ৫টার দিকে হিলি সীমান্তের জিরো পয়েন্ট গেট রেললাইনে এ ঘটনা ঘটে।

জানা গেছে, বিকেল ৫টার দিকে ট্রাকটি বিকল হলে লাল পতাকা নিয়ে ট্রেন থামানোর জন্য যান স্টেশনের পয়েন্টম্যান। সেখানে বাংলাদেশ সীমান্তরক্ষী বাহিনীর (বিজিবি) সহযোগিতায় লাল পতাকা সংকেত দিয়ে থামিয়ে দেয়া হয় ‘মিতালী এক্সপ্রেস’ ট্রেনটি। এতে অল্পের জন্য রক্ষা পায় ট্রেনে থাকা ৮৪ জন যাত্রী।

হিলি রেলওয়ে গেটকিপার সুজন জানান, প্রতিদিনের মতো বিকেল ৫টার দিকে ‘মিতালী এক্সপ্রেস’ ট্রেনটি হিলি বন্দর ক্রস করে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায়। ট্রেনটি ক্লিয়ারিং দেয়ার জন্য জিরো পয়েন্ট গেটে আমি অবস্থান করি। এ সময় লাইনে পণ্যবাহী ট্রাকটি বিকল হয়ে পড়ে। ‘মিতালি এক্সপ্রেস’ ট্রেনটি পার্শ্ববর্তী স্টেশন থেকে ছেড়ে আসে হিলির উদ্দেশে। এ সময় আমি লাল পতাকা নিয়ে বিজিবির সহযোগিতায় জীবনের ঝুঁকে নিয়ে রেললাইনের উপর দাঁড়িয়ে ট্রেনটি থামাতে সক্ষম হই।

হিলি রেলস্টেশন মাস্টার তপন কুমার চক্রবর্তী জানান, হিলি চেকপোস্ট গেট দিয়ে ভারত থেকে আমদানি করা পাথর নিয়ে একটি ট্রাক বিকাল ৫টায় বাংলাদেশে প্রবেশ করে। ট্রাকটি বন্দরের পানামা পোর্টের ওয়্যারহাউজে যাওয়ার সময় বাংলাদেশ-ভারত চেকপোস্টের বাংলাদেশ সীমানার রেললাইনের উপর ওঠামাত্র বন্ধ হয়ে যায়।

“এদিকে ভারতের নিউ জলপাইগুড়ি রেল স্টেশন থেকে ছেড়ে আসা ঢাকাগামী মিতালী এক্সপ্রেস ট্রেনটিও বিরামপুর অতিক্রম করে হিলির দিকে আসতে থাকে।”

তপন কুমার জানান, এই অবস্থায় হিলি চেকপোস্টে থাকা লোকজন ট্রেন আসার খবর পেয়ে ১ নম্বর আউটার সিগন্যালের কাছে গিয়ে লাল কাপড় উড়াতে থাকেন। একই সময়ে হিলি রেলস্টেশন থেকে পাকশী কন্ট্রোল রুমেও ঘটনা জানিয়ে দেওয়া হয়।

“কয়েক মিনিট পর ট্রেনটি লাল কাপড় দেখে সিগন্যালের কাছে এসে দাঁড়িয়ে যায়।”


Comments are closed.