শিরোনাম

রেলওয়ে পূর্বাঞ্চল: বিদ্যুৎ খাতে অতিরিক্ত ব্যয় এক কোটি ৬৯ লাখ টাকা

রেলওয়ে পূর্বাঞ্চল: বিদ্যুৎ খাতে অতিরিক্ত ব্যয় এক কোটি ৬৯ লাখ টাকা

সাইদ সবুজ, চট্টগ্রাম:
২০১৬-১৭ অর্থবছরে বাংলাদেশ রেলওয়ে পূর্বাঞ্চল বিদ্যুৎ খাতে বরাদ্দের অতিরিক্ত ব্যয় করেছে এক কোটি ৬৯ লাখ টাক। এই অর্থবছরে বিদ্যুৎ খাতে বরাদ্দ ছিল ৫৬ কোটি টাকা। ব্যয় হয়েছে ৫৭ কোটি ৬৯ লাখ টাকা। এর বিপরীতে ছয় কোটি ৪৬ লাখ ১২ হাজার ইউনিট বিদ্যুৎ ব্যবহার করেছে রেলওয়ে পূর্বাঞ্চল।
রেলওয়ে পূর্বাঞ্চল সূত্রে জানা যায়, ২০১৬-১৭ অর্থবছরে পিডিবি থেকে মোট বিদ্যুৎ ক্রয় করে চার লাখ ৩৮ হাজার ইউনিট, যার আর্থিক মূল্য দাঁড়ায় ৩২ কোটি ৬৬ লাখ টাকা। এতে ডিইই চট্টগ্রাম মোট দুই কোটি ৬০ লাখ পরিশোধিত ইউনিটের বিপরীতে পিডিবিকে টাকা পরিশোধ করে ১৯ কোটি ৭৩ লাখ টাকা। অন্যদিকে এই পাহাড়তলী কারখানা গত এক বছরে এক কোটি আট লাখ পরিশোধিত ইউনিটের বিপরীতে পিডিবিকে পরিশোধ করে আট কোটি ৯৭ লাখ ৮৫ হাজার টাকা। অপরদিকে ডিইই ঢাকা দফতর পিডিবি থেকে বিদ্যুৎ ব্যবহার করেছে ৬৯ লাখ ২৪ হাজার ইউনিট। এর বিপরীতে পিডিবিকে টাকা পরিশোধ করেছে তিন কোটি ৯৫ লাখ ৩৪ হাজার টাকা। ডিইই চট্টগ্রাম পিডিবি ছাড়া পিবিএস থেকেও বিদ্যুৎ ক্রয় করে থাকে। এই অর্থবছরে পিবিএস থেকে বিদ্যুৎ ক্রয় করে পাঁচ লাখ ২৮ হাজার ইউনিট। বিনিময়ে পিবিএসকে পরিশোধ করে ৫৬ লাখ ৬১ হাজার টাকা।

রেলওয়ে পূর্বাঞ্চলের গত তিন অর্থবছরের বাজেট বরাদ্দ ও প্রকৃত ব্যয় বিশ্লেষণ করে দেখা যায়, বরাদ্দের চেয়ে ব্যয় হয়েছে কম। ২০১৪-১৫ অর্থবছরে বরাদ্দ ছিল ৫৩ কোটি ৫০ লাখ টাকা, ব্যয় হয়েছে ৫৩ কোটি ৩৩ লাখ টাকা। ২০১৫-১৬ অর্থবছরে বাজেট বরাদ্দ ছিল ৬১ কোটি টাকা। বিপরীতে প্রকৃত ব্যয় হয়েছ ৫৮ কোটি ৫৫ লাখ টাকা। অন্যদিকে ২০১৭-১৮ অর্থবছরের জন্য প্রাক্কলন বরাদ্দ ধরা হয়েছে ৬৬ কোটি টাকা।

বরাদ্দের অতিরিক্ত ব্যয় সম্পর্কে জানতে চাইলে প্রধান বৈদ্যুতিক প্রকৌশলী (পূর্ব) মো. আনোয়ার হোসেন শেয়ার বিজকে জানান, বরাদ্দের কম-বেশি ব্যয় হয়ে থাকে। আগের বছরগুলোতে বরাদ্দের থেকে ব্যয় কম হয়েছিল। গত অর্থবছরে আমরা আরও পাঁচ কোটি টাকা বেশি পাওয়ার ব্যাপারে মৌখিকভাবে আশ্বাস পেয়েছিলাম। সে হিসেবে আমরা খরচ করেছি, কিন্তু বছর শেষ হলেও সেই টাকা পাইনি।

রেলওয়ে পূর্বাঞ্চলের তথ্যমতে, ডিইই ঢাকা দফতর পিডিবি ছাড়াও ডিপিডিসি, ডেসকো ও পিবিএস থেকে প্রচুর পরিমাণে বিদ্যুৎ ব্যবহার করে থাকে। গত এক বছরে ডিপিডিসি থেকে বিদ্যুৎ ব্যবহার করে এক কোটি ৫৩ লাখ ৪৩ হাজার ইউনিট। এর বিপরীতে ডিপিডিসিকে বিল পরিশোধ করে ২০ কোটি সাত লাখ ৫৭ হাজার টাকা। অন্যদিকে ডেসকো থেকে বিদ্যুৎ ব্যবহার করে ১১ লাখ ৪২ হাজার ইউনিট। ডেসকোকে ঢাকা দফতর পরিশোধ করে ৯৭ লাখ ২৭ হাজার টাকা। ঢাকা দফতর চট্টগ্রাম দফতরের চেয়ে অধিক পরিমাণে পল্লী বিদ্যুৎ ব্যবহার করে থাকে। গত অর্থবছরে ডিইই ঢাকা পিবিএস থেকে বিদ্যুৎ ব্যবহার করে ৩৭ লাখ ৯৭ হাজার ইউনিট। এর বিপরীতে পিবিএসকে পরিশোধ করে তিন কোটি ৪১ লাখ ৭০ হাজার টাকা।

এছাড়া ঢাকা বিভাগে ছয়টি স্টেশনে এবং চট্টগ্রাম বিভাগে দুটি স্টেশনে সোলার প্যানেলের মাধ্যমে বিদ্যুতায়ন করা হয়েছে। তবে সোলার প্যানেল কম ক্ষমতাসম্পন্ন ও ব্যয়বহুল এবং অধিক স্থানের প্রয়োজন হয় বলে রেলওয়ে কর্তৃপক্ষ এ ব্যাপারে তেমন একটা আগ্রহ দেখায়নি। যে আটটি স্টেশনে বিদ্যমান সোলার প্যানেল আছে সেগুলোও শুধু লাইটিংয়ের কাজে ব্যবহার করা হয়।

রেলওয়ে পূর্বাঞ্চল সূত্রে আরও জানা যায়, ঢাকা বিভাগে বিভিন্ন স্থাপনা ও স্টেশন মিলে মোটি ১৯১টি স্থানে বিদ্যুৎ ব্যবহার করা হয়ে থাকে। চট্টগ্রাম বিভাগে সিইই পূর্ব, ডিইই সদর ও এইই সদর মিলে মোট ৮০টি স্টেশন ও স্থাপনায় বিদ্যুৎ ব্যবহার করা হয়েছে ।

সুত্র:শেয়ার বিজ


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।