বনলতা এক্সপ্রেসে বাধ্যতামূলক খাবার বাতিলের আশ্বাস রেলমন্ত্রীর

বনলতা এক্সপ্রেসে বাধ্যতামূলক খাবার বাতিলের আশ্বাস রেলমন্ত্রীর

নিউজ ডেস্ক: রাজশাহী-ঢাকা রুটে চলাচলকারী বিরতিহীন ‘বনলতা এক্সপ্রেস’ ট্রেনে টিকিটের সঙ্গে বাধ্যতামূলক খাবারের সিদ্ধান্ত বাতিল করতে রেলমন্ত্রীকে অনুরোধ জানিয়েছিলেন রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান। সে অনুরোধের ভিত্তিতে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন এই সিদ্ধান্ত বাতিলের আশ্বাস দিয়েছেন। আজ সোমবার রাজশাহী সিটি করপোরেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে মেয়র এ এইচ এম খায়রুজ্জামান জানান, সোমবার দুপুরে ফোনে রেলমন্ত্রী তাঁর কাছে বনলতা এক্সপ্রেসের খাবারের বিষয়ে মতামত জানতে চান। মেয়র যাত্রীদের প্রত্যাশা ও সুবিধার কথা বিবেচনা করে বাধ্যতামূলক খাবারের সিদ্ধান্ত বাতিল করে খাবারের বিষয়টি ঐচ্ছিক করার আহ্বান জানান। এরপর মন্ত্রী তাঁকে বাধ্যতামূলক খাবার বাতিলের আশ্বাস দেন।

এ ব্যাপারে মেয়র বলেন, ‘খাবারের বিষয়টি নিয়ে মন্ত্রী আমাকে ফোন করেছিলেন। আমি রাজশাহীবাসীসহ সব যাত্রীর প্রত্যাশা ও সুবিধার কথা বিবেচনা করে ট্রেনে খাবার বাধ্যতামূলক করার সিদ্ধান্ত বাতিল করে ঐচ্ছিক করার পক্ষে মত দিয়েছি। মন্ত্রী বাধ্যতামূলক খাবারের সিদ্ধান্ত বাতিলে সম্মত হয়েছেন। ট্রেনের যাত্রীরা ইচ্ছে হলে খাবার কিনে খাবেন, না হলে খাবেন না। এটা তাঁদের ব্যক্তিগত ব্যাপার। দ্রুত ট্রেনে খাবার বাধ্যতামূলকের সিদ্ধান্ত বাতিল হবে।’

এর আগে রাজশাহীর সদর আসনের সাংসদ ফজলে হোসেন বাদশা এবং রাজশাহী-৬ আসনের সাংসদ ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বাধ্যতামূলক খাবার বাতিলের আহ্বান জানান।

গত রোববার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে ফজলে হোসেন বাদশা বলেন, ‘বিরতিহীন বনলতা এক্সপ্রেস রাজশাহীবাসীর বহুল প্রত্যাশিত একটি ট্রেন। নির্বাচনের আগে আমার ৪৪ দফার অন্যতম ছিল এই ট্রেন চালুর প্রতিশ্রুতি। কিন্তু ট্রেনে ১৫০ টাকার বাধ্যতামূলক খাবারের সিদ্ধান্তের কারণে অনেকেই ট্রেনটির ব্যাপারে উৎসাহ হারিয়েছেন। কাজেই যাত্রীদের স্বার্থে সিদ্ধান্তটি পুনর্বিবেচনা করা জরুরি। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য আমি রেলপথ মন্ত্রণালয়কে স্থানীয় সংসদ সদস্য হিসেবে শিগগির একটি চিঠি দেব। আশা করি তারা বিষয়টি পুনর্বিবেচনা করবে।’

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সহকারী একান্ত সচিব (এপিএস) সিরাজুল ইসলাম প্রথম আলোকে জানান, একই দিন রোববার পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বনলতা এক্সপ্রেস ট্রেনের টিকিটের সঙ্গে বাধ্যতামূলক খাবারের সিদ্ধান্ত পুনর্বিবেচনা চেয়ে রেলপথ মন্ত্রণালয়ে চিঠি দিয়েছেন। একই সঙ্গে তিনি মন্ত্রীর সঙ্গে বিষয়টি নিয়ে কথাও বলেছেন।

গত ২৫ এপ্রিল সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বনলতা এক্সপ্রেস ট্রেনের উদ্বোধন করেন। ২৭ এপ্রিল থেকে ট্রেনটি যাত্রী পরিবহন শুরু করে। তবে ট্রেনের টিকিটের সঙ্গে বাধ্যতামূলক খাবারের বিষয়টি নিয়ে যাত্রীদের অনেকে সামাজিক যোগাযোগমাধ্যমে বিরূপ প্রতিক্রিয়া জানান।

সুত্র:প্রথম আলো, ০৬ মে ২০১৯

About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।