দেশের প্রথম নারী টিটি আলিয়া

প্রথম নারী টিটি আলিয়া

আমানুল হক আমান, বাঘা (রাজশাহী)    :

বাংলাদেশ রেলওয়ের প্রথম নারী টিটি বগুড়ার সান্তাহারের আলিয়া জাহান (৪৯)। বুধবার দুপুর সাড়ে ১২টার দিকে রাজশাহী থেকে ছেড়ে আসা পার্বতীপুরগামী উত্তরা ট্রেনে আলিয়া জাহানের সঙ্গে হলে তিনি নিজেই এই তথ্য জানান।
আলিয়া জানান, সান্তাহার কলেজ থেকে বিএ পরীক্ষার পর ১৯৮৩ সালের ২৪ ডিসেম্বর রেলওয়েতে চাকরির পরীক্ষা দেন তিনি। ১৯৮৪ সালে স্টেশনের টিকিট কালেক্টর পদে যোগদান করেন তিনি। ২০১৩ সালের ১৩ জুলাইয়ে টিটি হিসেবে পদোন্নতি পান।
আলিয়ার অফিস সান্তাহার জংশন স্টেশনে। তিনি রাজশাহী-পার্বতীপুরগামী উত্তরা, তিতুমীর এক্সপ্রেস ও নীলসাগর ট্রেনের টিটির দায়িত্ব পালন করেন।তিনি জানান, প্রতিদিন সকালে সান্তাহার থেকে ট্রেনে উঠতে হয় তাকে। চিলাহাটি থেকে ফেরার সময় আবার সান্তাহারে এসে নেমে যান। আবার নীলসাগরে ঢাকা পর্যন্তও যেতে হয়।
দিনে-রাতে ট্রেনে এ কাজ করতে কোনো সমস্যা হয় কিনা? জানতে চাইলে তিনি বলেন, বড় রকমের সমস্যা কোনো দিন হয়নি। তবে অনেকে ট্রেনের টিকিট কাটে না।বিনা টিকিটে ট্রেন ভ্রমণের প্রবণতা অনেকের মধ্যে আছে। তাদের কীভাবে মোকাবিলা করেন? এই প্রশ্নের জবাবে আলিয়া জাহান বলেন, নারী হওয়ার সুবিধাও আছে। কেউ বেশি ঝামেলা করতে চায় না। তাড়াতাড়ি টাকা দিয়ে টিকিট কিনে নেন।’

আলিয়ার বাবা আলিফ উদ্দিন ঢাকা বিভাগের টিটি ছিলেন। বাবার উৎসাহে তিনি এ পেশায় যোগ দিয়েছেন বলে জানান তিনি।
আলিয়া আরও জানান, তিনি ছাড়া বর্তমানে আরও একজন নারী টিটি রয়েছেন। তার নাম নার্গিস পারভীন। নার্গিস পার্বতীপুর ও ঢাকার মধ্যে চলাচলকারী ট্রেনের দায়িত্বে থাকেন।
তিনিসহ এই দু’জন ছাড়া আর কোনো নারী টিটি নেই বলে দাবি করেন তিনি।

সুত্র:যুগান্তর, ০১ ফেব্রুয়ারি, ২০১৭

 

About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।

Be the first to comment on "দেশের প্রথম নারী টিটি আলিয়া"

Leave a comment

Your email address will not be published.


*