শিরোনাম

ঢাকা-কুড়িগ্রাম নতুন আন্তঃনগর ট্রেন

ঢাকা-কুড়িগ্রাম নতুন আন্তঃনগর ট্রেন

নিউজ ডেস্ক: প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী নতুন ট্রেন পাচ্ছে কুড়িগ্রামবাসী। কুড়িগ্রাম-ঢাকা রেলপথে চালু হচ্ছে নতুন আন্তঃনগর ট্রেন। ইন্দোনেশিয়া থেকে আমদানী করা অত্যাধুনিক নতুন কোচ দিয়ে চলবে ট্রেনটি। আগামী ১৬ অক্টোবর ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ ট্রেনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সাথে রংপুর ও লালমনি এক্সপ্রেস পাচ্ছে ইন্দোনেশিয়ার নতুন কোচ। রেলওয়ের পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক (পশ্চিমাঞ্চল) হারুন অর রশীদ বলেন, এর আগে পঞ্চগড় এক্সপ্রেস ট্রেন উদ্বোধনকালে প্রধানমন্ত্রী সুস্পষ্টভাবে কুড়িগ্রাম থেকে নতুন ট্রেন চালু করতে বলেছিলেন। আমরা সে অনুযায়ী প্রস্তুতি নিয়েছি। ইতোমধ্যে ইন্দোনেশিয়া থেকে মিটার গেজের নতুন কোচ এসে গেছে। নতুন এই ট্রেন চালু হওয়ার খবরে দারুণ উচ্ছ¡সিত কুড়িগ্রাম এলাকার মানুষ। আলাপকালে কয়েকজন বাসিন্দা বলেন, আমাদের এই অঞ্চলের মানুষের দীর্ঘদিনের দাবি ছিল কুড়িগ্রাম-ঢাকা রেলপথে সরাসরি একটি ট্রেন। প্রধানমন্ত্রী আমাদের সেই দাবি পূরণ করতে করতে চলেছেন। এজন্য আমরা খুবই খুশি।

তবে কুড়িগ্রামবাসীর বহুল প্রত্যাশিত এ ট্রেনটির নাম এখনও চূড়ান্ত হয়নি। তবে দায়িত্বশীল সূত্র আভাস দিয়েছে, নতুন এ ট্রেনটির নাম ‘কুড়িগ্রাম এক্সপ্রেস’ হতে পারে। প্রধানমন্ত্রী ট্রেনটির নাম চূড়ান্ত করবেন। লাল সবুজের ট্রেনটি কুড়িগ্রাম থেকে রংপুর-পার্বতীপুর-সান্তাহার হয়ে ঢাকায় আসবে। বাংলাদেশ রেলওয়ে লালমনিরহাট বিভাগ সূত্রে জানা গেছে, নতুন ট্রেনটি সপ্তাহে ৬ দিন সকাল ৭টা ২০ মিনিটে ঢাকার উদ্দেশে কুড়িগ্রাম রেলস্টেশন থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে আসবে। আর ঢাকা থেকে কুড়িগ্রামের উদ্দেশে ছাড়বে রাত ৮টা ৪৫ মিনিটে। বুধবার এটি বন্ধ থাকবে। প্রস্তাবিত এ ট্রেনটির বিরতি থাকছে (উভয় পথে) রংপুর-বদরগঞ্জ-পার্বতীপুর-জয়পুরহাট-সান্তাহার-মাধনগর-ঢাকা বিমানবন্দর স্টেশন।

ঢাকা থেকে কুড়িগ্রামে যাওয়ার সময় ট্রেনটিতে আসন সংখ্যা থাকবে মোট ৫৯৬টি। আর কুড়িগ্রাম থেকে ঢাকায় আসার সময় আসন থাকবে মোট ৬২৬ টি। ভাড়া শোভন চেয়ার ৫১০ টাকা, এসি চেয়ার ৯৭২ টাকা, এসি সিট ১১৬৮ টাকা এবং এসি বার্থ ১৭৫০ টাকা নির্ধারণ করা হয়েছে।
এদিকে, এই ট্রেনটি উদ্বোধনের সাথে সাথে রংপুর ও লালমনি এক্সপ্রেস ট্রেন দুটিতেও ইন্দোনেশিয়ার নতুন অত্যাধুনিক কোচ লাগানো হবে। ট্রেন দুটিতে নতুন কোচ সংযোজনের ঘোষণা রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন আগেই দিয়েছিলেন। এতে করে পুরাতন জরাজীর্ণ কোচ নিয়ে চলাচলকারী এ দুটি ট্রেনও গতি পাবে। যাত্রীরা পাবেন স্বস্তি।

সুত্র:ইনকিলাব, ২ অক্টোবর, ২০১৯,


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।