শিরোনাম

ট্রেনসংকটে বাড়ছে দুর্ভোগ, কমছে যাত্রী

ট্রেনসংকটে বাড়ছে দুর্ভোগ, কমছে যাত্রী

অমিতাভ দাশ হিমুন :
পশ্চিমাঞ্চল রেলওয়ের বোনারপাড়া-সান্তাহার-লালমনিরহাট সেকশনে যাত্রীবাহী ট্রেনসংকটের ফলে যাত্রীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। ইঞ্জিন, বগি, ড্রাইভার, গার্ড ও জনবল সংকটের অজুহাত দেখিয়ে বাংলাদেশ রেলওয়ে দীর্ঘদিন ধরে পশ্চিমাঞ্চলের রেল যোগাযোগের কোনো উন্নয়ন করছে না। ফলে ত্রুটিপূর্ণ ইঞ্জিন ও বগি দিয়ে খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে পশ্চিমাঞ্চল রেলের ট্রেনগুলো। প্রতিনিয়তই ট্রেনগুলো বিলম্বে চলাচল করছে। ফলে অনেক যাত্রী ট্রেনে না উঠে বাসে চলাচল করতে বাধ্য হচ্ছে। এতে জনদুর্ভোগ যেমন বেড়েছে, তেমনি ট্রেনযাত্রী ব্যাপক হারে কমেছে।

গাইবান্ধার সাবেক রেলকর্মী বীরেণ চন্দ্র জানান, সাঘাটা উপজেলার বোনারপাড়া থেকে বাংলাদেশ রেলওয়ে পশ্চিমাঞ্চলের লালমনিরহাট-বোনারপাড়া-সান্তাহার রেললাইনে লোকাল, মেইল, আন্ত নগরসহ এখন প্রায় ১২টি আপ-ডাউন ট্রেন চলাচল করে থাকে। অথচ আগে ২০টি ট্রেন আপ-ডাউন করত। ইঞ্জিনের অভাব দেখিয়ে বোনারপাড়া থেকে দিনাজপুরের মধ্যে চলাচলকারী গুরুত্বপূর্ণ যাত্রীবাহী রামসাগর এক্সপ্রেস, ৪৮১ ও ৪৮২ আপ-ডাউন লোকাল-মেইলসহ চারটি ট্রেন দীর্ঘদিন আগে বন্ধ করে দেওয়া হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক রেলওয়ের এক কর্মচারী বলেন, যথেষ্ট আয় ও যাত্রীদের চাহিদা থাকা সত্ত্বেও কোনো কারণ ছাড়াই কর্তৃপক্ষ ইঞ্জিন, ড্রাইভার, গার্ড ও জনবলের সংকট দেখিয়ে ওই ট্রেনগুলো বন্ধ করে দেয়। রামসাগর আপ ও ডাউন ট্রেন দুটির জন্য প্রয়োজনীয় ইঞ্জিন, বগি, গার্ড ও ড্রাইভার এখনো বহাল থাকা সত্ত্বেও উত্তরাঞ্চল রেলওয়ে কর্তৃপক্ষ ট্রেন দুটি চালু করছে না।

অন্যদিকে সৈয়দপুর রেলওয়ে কারখানাতে অবসরজনিত কারণে দক্ষ জনবল দিন দিন কমে যাওয়ায় পুরনো ইঞ্জিন, বগিগুলোর মেরামতকাজও বিঘ্নিত হচ্ছে। মেরামতের অভাবে ও সামান্য ত্রুটি নিয়েই রেল ইঞ্জিন ও বগিগুলো অযত্ন-অবহেলায় দীর্ঘদিন ইয়ার্ডে পড়ে থেকে ক্ষতিগ্রস্ত হচ্ছে। এতে সংকট বাড়ছে।

বোনারপাড়ার সমাজসেবী ও সংবাদকর্মী জাহিদ খন্দকার জানান, পশ্চিমাঞ্চল রেলওয়েকে সব সময়ই অবহেলার চোখে দেখা হয়েছে। দিনাজপুর-পঞ্চগড়-লালমনিরহাট-বোনারপাড়া-সান্তাহার-বালাসী এই রেল সেকশনে কখনোই নতুন ইঞ্জিন ও বগি দেওয়া হয়নি। বিদেশ থেকে আমদানি করা নতুন ইঞ্জিনগুলো দীর্ঘদিন পূর্বাঞ্চলে চলাচলের পর পুরনো হলে বা ত্রুটি দেখা দিলেই তা মেরামত করে পাঠিয়ে দেওয়া হয় পশ্চিমাঞ্চলে। এই অঞ্চলে নতুন ইরানিয়ান কোচ নামে বগি সরবরাহ করা হলেও তা আসলে মেরামত করে নতুন নামে চালানো হয়েছে।

সুত্র:কালের কন্ঠ, ২৭ জুলাই, ২০১৮


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।