১৫০ টি কোচ ও ২০ টি রেলইঞ্জিন কিনছে সরকার

১৫০টি কোচ ও ২০টি রেলইঞ্জিন কিনছে সরকার

নিউজ ডেস্ক:
আজ মঙ্গলবার সকালে রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) এক সভা অনুষ্ঠিত হয়।সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা।
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ প্রমুখ একনেক বৈঠকে উপস্থিত ছিলেন।

যাত্রী সুবিধা বাড়াতে দক্ষিণ কোরিয়া থেকে ২০টি রেলইঞ্জিন ও ১৫০টি কোচ কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। ‘বাংলাদেশ রেলওয়ের জন্য ২০টি মিটারগেজ ডিজেল ইলেকট্রিক লোকোমেটিভ এবং ১৫০টি মিটারগেজ যাত্রীবাহী ক্যারেজ সংগ্রহ’ প্রকল্পের আওতায় এগুলো কেনা হবে। ১ হাজার ৭৯১ কোটি টাকা ব্যয়ে চলতি সময় থেকে ২০২০ সালের জুন মেয়াদে প্রকল্পটি বাস্তবায়িত হবে।

রেলইঞ্জিন-কোচ কেনার প্রকল্পটির কার্যপত্রে জানা গেছে, মেকানিক্যাল কোড অনুসারে যাত্রীবাহী রেলকোচের স্বাভাবিক আয়ুষ্কাল ৩৫ বছর। অথচ রেলের ১ হাজার ১৬৫টি যাত্রীবাহী মিটারগেজ (এমজি) কোচের মধ্যে ৪৫৬টিরই বয়স ৩৫ বছরের বেশি। অর্থনৈতিক আয়ুষ্কাল পার হয়ে যাওয়ার পথে আরও ১৩৫টি কোচের বয়স ও ৩১ থেকে ৩৪ বছরের মধ্যে। ফলে অর্ধেকেরও বেশি ৫৯১টি কোচই বিভিন্ন ত্রুটি-বিচ্যুতি নিয়ে চলাচল করায় যাত্রীদের নিরাপদ ও আরামদায়ক ভ্রমণ নিশ্চিত করা যাচ্ছে না। বেশি পুরনো কোচের স্থলে রেলবহরে যুক্ত করতেই ১৫০টি দক্ষিণ কোরিয়ান নতুন রেলকোচ কেনা হচ্ছে।


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।